শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


গ্র্যাজুয়েট হতে হলে লাগাতে হবে গাছ


প্রকাশিত:
২১ মে ২০২০ ১৮:৪৮

আপডেট:
৩ মে ২০২৪ ১০:১৮

ফাইল ছবি

বিশ্ব উষ্ণায়নের প্রভাবে পরিবেশ, আবহাওয়া সব কিছু বদলে যাচ্ছে। আর এমন পরিস্থিতি মোকাবিলায় গাছের কোনো বিকল্প নেই। তাই গাছ লাগানোর বিষয়ে সচেতনতা তৈরিতে নতুন আইন চালু করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন। সেখানে গ্র্যাজুয়েট হতে হলে পড়ুয়াদের লাগাতে হবে ১০টি চারা গাছ।

নতুন এই আইনের সমর্থকরা বলছেন, আইনটি বাস্তবায়ন হলে একটি প্রজন্মের মধ্যেই ৫২৫ বিলিয়ন গাছ লাগানো সম্ভব হবে। ফিলিপাইনের ম্যাগডালো পার্টির মুখপাত্র ও এই আইনের লেখক গ্রে অ্যালিজানো বলেন, প্রতি বছর প্রায় ১২ মিলিয়ন শিক্ষার্থী প্রাথমিক, পাঁচ মিলিয়ন শিক্ষার্থী মাধ্যমিক এবং পাঁচ মিলিয়ন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক শেষ করে।

যদি এই আইনটি সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা যায় তাহলে প্রতি বছর ১৭৫ মিলিয়ন নতুন গাছ লাগানো সম্ভব হবে। এর মাধ্যমে এক প্রজন্মের মধ্যেই ৫২৫ বিলিয়ন গাছ লাগানো সম্ভব হবে। এসব লাগানো গাছের বেঁচে থাকার হার যদি ১০ শতাংশও হয় তবুও তা ৫২৫ মিলিয়ন ছাড়িয়ে যাবে। এসব গাছ ম্যানগ্রোভ বন, বিদ্যমান কোনো বন, সুরক্ষিত এলাকাসমূহ, সেনা এলাকা, পরিত্যক্ত খনি এলাকা এবং নির্দিষ্ট কিছু শহুরে এলাকায় লাগানো হবে।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, অবস্থান অনুযায়ী রোপণের জন্য গাছের প্রজাতি নির্ধারণ করা হবে এবং দেশীয় গাছে প্রাধান্য দেওয়া হবে। দেশের শিক্ষা অধিদফতর এবং উচ্চশিক্ষা কমিশন একসঙ্গে এটি বাস্তবায়নে কাজ করবে।


সম্পর্কিত বিষয়:

গাছ গ্র্যাজুয়েট

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top