শনিবার, ১৩ই জুলাই ২০২৪, ২৯শে আষাঢ় ১৪৩১

https://rupalibank.com.bd/


গিটারিস্ট ডুয়ান এডি আর নেই


প্রকাশিত:
২ মে ২০২৪ ১৬:৫৮

আপডেট:
১৩ জুলাই ২০২৪ ১৪:০৭

ছবি- সংগৃহীত

মার্কিন গিটারিস্ট ডুয়ান এডি আর নেই। গত ৩০ এপ্রিল যুক্তরাষ্ট্রের টেনেসিতে এডির মৃত্যু হয় তার। মৃত্যুকালে তার বয়স হয়েচ হয়েছিল ৮৬ বছর। খবরটি জানিয়েছেন ডুয়ানের স্ত্রী। আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে ক্যানসারের কারণে মৃত্যু হয়েছে ডুয়ানের।

গ্র্যামিজয়ী এই শিল্পী ১৯৫০ ও ১৯৬০-এর দশকে ইন্সট্রুমেন্টাল হিট উপহার দেন। তিনি ১৯৮৬ সালে নিজের গান ‘পিটার গান’-এর রিমেক দিয়ে আবার চার্টে জায়গা পান।

সংগীতে ডুয়ানের কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য ছিল। এ কারণে তাকে ডাকা হতো ‘কিং অব টোয়াং’নামে। রক অ্যান্ড রোলের প্রতিষ্ঠাতাদের একজন হিসেবে মনে করা হতো তাকে। ১৯৯৪ সালে তিনি রক অ্যান্ড রোল হল অব ফেমে অন্তর্ভুক্ত হন।

এডি ১৯৩৬ সালে নিউইয়র্কের কর্নিংয়ে জন্মগ্রহণ করেন। গিটারের সাথে তার সখ্যতা অল্প বয়সেই। তার স্বতন্ত্র শব্দ দ্য বিটলস থেকে ব্লন্ডি পর্যন্ত শিল্পীদের অনুপ্রাণিত করেছিল।এডির সাত দশকের ক্যারিয়ারে ১০ কোটির বেশি রেকর্ড বিক্রি হয়।

বিশ্বব্যপী গিটারিস্টদের কাছে এডি একটি অনুপ্রেরণার নাম। পৃথিবীর বিভিন্ন প্রান্তে বসবাসকারী গিটার বাদকদের অনেকেই মনে মনে তাকে অনুসরণ করেনব। তার মৃত্যুতে বিশ্ব সংগীতে নেমে এসেছে শোকের ছায়া।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top