সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


রাজশাহী মেডিকেল কলেজে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু


প্রকাশিত:
২ এপ্রিল ২০২০ ০২:১২

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৭:৩০

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল  (ফাইল ছবি)

রাজশাহী মেডিকেল কলেজে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু হয়েছে। বগুড়া থেকে পাঠানো তিনজন রোগীর নমুনা এবং রাজশাহীর একজন রোগীর নমুনা সংগ্রহ করে বুধবার দুপুরে আনুষ্ঠানিকভাবে এই পরীক্ষা কার্যক্রম শুরু হয়।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. নওশাদ আলী জানান, করোনা ভাইরাস শনাক্তে গত ২৬ মার্চ ঢাকা থেকে রাজশাহীতে পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন আসে। এরপর কলেজের ভাইরোলজি বিভাগের পাঁচটি কক্ষে ল্যাব স্থাপনের কাজ শুরু হয়। ল্যাব প্রস্তুতের পর মঙ্গলবার পিসিআর মেশিন স্থাপন করা হয়। বুধবার দুপুর থেকে শুরু হয়েছে রোগীদের নমুনা পরীক্ষা।

ল্যাবের ইনচার্জ রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের প্রধান ডা. সাবেরা গুলনাহার জানান, ঢাকা থেকে টেকনেেিশানদের দুটি দল নিরলসভাবে পাঁচদিন কাজ করে ল্যাবটি প্রস্তুত করেছে। এরই মধ্যে তারা ২৪০টি কিটও পেয়েছেন। ল্যাবে একদিনে সর্বোচ্চ ৮ জনের নমুনা পরীক্ষা করা যাবে। ফলাফল প্রকাশ করতে সময় লাগবে ৮ থেকে ১২ ঘন্টা।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী জানান, অনলাইন প্রযুক্তির মাধ্যমে ঢাকার বিশেষজ্ঞদের কাছ থেকে করোনাভাইরাস পরীক্ষার জন্য প্রশিক্ষণ নিয়েছেন মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি, ভাইরোলজি ও বায়ো-কেমিস্ট্রি বিভাগের ৩০ জন চিকিৎসক ও মেডিকেল টেকনোলজিস্ট। এরই মধ্যে তারা প্রশিক্ষিত হয়ে উঠেছেন। ল্যাব প্রস্তুত হলেও তাদের সুরক্ষার জন্য এন-নাইনটিফাইভ মাস্ক না থাকার কারণে বুধবার পরীক্ষা শুরু করার ব্যাপারে অনিশ্চয়তা দেখা দিচ্ছিল। তবে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে বিশেষ এই মাস্ক নেয়া হয়েছে। তারপরই পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। তিনি জানান, রাজশাহী বিভোগের আট জেলার করোনা ভাইরাস সনাক্তকরণ পরীক্ষা হবে এখানে।

রাজশাহী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ও কলেজের উপাধ্যক্ষ ডা. বুলবুল হাসান বলেন, ঠিকভাবে চালু হয়েছে ল্যাবটি। মাইক্রোবায়োলজি ও ভাইরোলজি বিভাগ যৌথভাবে ল্যাবটি পরিচালনা করবে। তবে কেউ একা একা এসেই এখানে নিজের নমুনা পরীক্ষা করতে পারবেন না। করোনাভাইরাস সংক্রমিত রোগের জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ১৫ জন বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে গঠিত কমিটি কারও নমুনা পরীক্ষার সুপারিশ করলেই কেবল তার নমুনা এখানে পরীক্ষা করা হবে।


সম্পর্কিত বিষয়:

রাজশাহী

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top