শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


সাবান-টুথপেস্টও হাড় ক্ষয়ের কারণ!


প্রকাশিত:
১৭ মে ২০২০ ১৮:৪২

আপডেট:
১৮ মে ২০২৪ ২২:৩৮

ফাইল ছবি

বিভিন্ন কারণে হতে পারে হাড় ক্ষয়ে। বিশেষ করে মহিলাদের মধ্যে হাড় ক্ষয়ের বিষয়টা বেশি দেখতে পাওয়া যায়। বয়স জনিত কারণেই প্রধানত হাড় ক্ষয়ের সমস্যা দেখা যায়। এ ছাড়াও অন্যান্য বিভিন্ন কারণে হতে পারে এই সমস্যা।

কিন্তু নিত্য ব্যবহারের সাবান, টুথপেস্টের কারণেও হতে পারে হাড় ক্ষয়ের মতো সমস্যা! এমনটাই দাবি করছেন গবেষকেরা। কারণ সাবান, টুথপেস্টে থাকা এক ধরনের রাসায়নিক পদার্থ থেকে হতে পারে হাড়ের ক্ষয় জনিত রোগ। সাবান বা টুথপেস্ট আমাদের দৈনন্দিন জীবনের ক্ষেত্রে অপরিহার্য হয়ে উঠেছে।

দাঁত পরিষ্কারের সঙ্গে সঙ্গে হাত, পা, শরীরের ত্বক পরিষ্কার রাখার জন্য এই দুটি উপাদানের ব্যাপক ব্যবহার হয় দৈনন্দিন জীবনে। কিন্তু এখন এই সাবান বা টুথপেস্ট নাকি হয়ে দাড়াচ্ছে কাল! সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে যে সাবান, টুথপেস্টে ট্রাইক্লোসান নামক এক ধরনের রাসায়নিক থাকার কারণে হাড়ের ক্ষয় হয় দ্রুত।

গবেষণায় দেখা গিয়েছে, ট্রাইক্লোসানের সঙ্গে অস্টিওপরোসিসের সরাসরি যোগাযোগ রয়েছে যা মহিলাদের শরীরে খনিজের ঘনত্ব কমিয়ে দেয়। ১ হাজার ৮৪৮ জন মহিলাদের ব্যবহৃত সাবান, হ্যান্ড স্যানিটাইজার, টুথপেস্ট এবং মাউথওয়াশের মধ্যে ট্রাইক্লোসান পাওয়া গিয়েছে। তাই এই সব জিনিস কেনার সময় খেয়াল রাখা উচিত।


সম্পর্কিত বিষয়:

সাবান টুথপেস্ট

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top