মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


করোনা থেকে সেরে ওঠার পর হতে পারে পারোসমিয়া!


প্রকাশিত:
৩০ জানুয়ারী ২০২১ ১৬:৫৯

আপডেট:
৭ মে ২০২৪ ০১:৪৫

করোনায় আক্রান্ত হলে অনেকেই স্বাদ বা গন্ধ সাময়িকভাবে হারিয়ে ফেলেন। কিন্তু যখন তারা সুস্থ হয়ে ওঠেন তখন স্বাভাবিকভাবে আবার মুখের স্বাদ বা গন্ধ তারা ফিরে পান।

তবে কিছু ক্ষেত্রে এখন ভিন্ন ঘটনা ঘটতে দেখা যাচ্ছে। দেখা যাচ্ছে আনেকে খাবার, সাবান বা প্রিয়জনের গায়ের গন্ধ—যার স্বাদ বা গন্ধ আগে তাদের কাছে দারুণ মনে হতো—এর সবকিছুই তীব্রভাবে বিস্বাদ হয়ে পড়ছে। খবর বিবিসির।

আর এটিকেই বলা হচ্ছে পারোসমিয়া, যাতে আক্রান্ত হওয়ার সংখ্যা দিন দিন বাড়ছে। যদিও বিজ্ঞানীরা এখনো নিশ্চিত নন—কেন এটি হচ্ছে, আর এর সমাধানই বা কী?

ক্লেয়ার ফ্রির তেমনি একজন যিনি এখন পরিবারের জন্য রান্নার চেষ্টা করলেই সেটি শেষ পর্যন্ত কান্নায় রূপ নিচ্ছে।

করোনা থেকে সেরে উঠা ওই নারী বলেন, গন্ধ আমাকে হতবিহ্বল করে তোলে। একটি পচা গন্ধে ঘর ভরে যায় এবং এটা অসহ্য।

গত সাত মাস ধরে পারোসমিয়ায় ভুগছেন ৪৭ বছর বয়সী এই নারী। পেঁয়াজ, কফি, মাংস, ফল, অ্যালকোহল, টুথপেস্ট, ক্লিনিং উপকরণ কিংবা পারফিউম—সব কিছুতেই তার বমি ভাব চলে আসে। এমনকি ট্যাপের পানিও, যার ফলে তার জন্য কোন কিছু ধোয়াটাও কঠিন হয়ে ওঠে। গত বছর মার্চে আরও অনেকের মতো ক্লেয়ারও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন, যার ফলে স্বাদ গন্ধ হারিয়েছিলেন তিনি।

তিনি বলেন, আমি এখন আমার পার্টনারকে আর চুমু পর্যন্ত খেতে পারছি না। মে ও জুনের মধ্যে স্বাদ গন্ধ আবার ফিরে এলেও ক্লেয়ারকে তার প্রিয় জিনিসগুলো থেকে দূরে সরে যেতে হয়। কারণ এগুলোর মধ্য থেকে এক ধরণের টক গন্ধ আসছিল এবং কখনও কিছু চুলায় দিলে মনে হতো এক ধরণের রাসায়নিক গন্ধ আসছে কিংবা অতিরিক্ত পুড়ে যাচ্ছে।

গ্রীষ্মকাল থেকে তিনি বেঁচে আছেন ব্রেড আর চিজ খেয়ে, কারণ একমাত্র এগুলোর গন্ধই তিনি সহ্য করতে পারছেন। তিনি বলছেন, আমার শক্তি বলতে কিছু অবশিষ্ট নেই।

এটি তাকে মানসিকভাবে ক্ষতিগ্রস্ত করছে বলে জানিয়েছেন ক্লেয়ার।


সম্পর্কিত বিষয়:

করোনা পারোসমিয়া

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top