রবিবার, ১৬ই জুন ২০২৪, ১লা আষাঢ় ১৪৩১


২৯ বার এভারেস্ট জয় করে ইতিহাস গড়লেন 'এভারেস্ট ম্যান'


প্রকাশিত:
১৬ মে ২০২৪ ১৪:৪৭

আপডেট:
১৬ জুন ২০২৪ ০৪:২৬

ফাইল ছবি

নেপালের কামি রিতা শেরপা, গোটা দুনিয়া যাকে চেনে এভারেস্ট ম্যান নামে। পৃথিবীর উচ্চতম পর্বতশৃঙ্গ এভারেস্টকে তিনি চেনেন একেবারে হাতের তালুর মতো। আর হবে নাই বা কেন -এবার নিয়ে ২৯ বার মাউন্ট এভারেস্ট জয়ের রেকর্ড রয়েছে তার ঝুলিতে।

কামি রিতা শেরপা এই মুহূর্তে নেপালের অভিজ্ঞতম শেরপাদের অন্যতম। এই বছরের মে মাসে নিজের রেকর্ড নিজে ভেঙেছেন তিনি। এর আগেও সবচেয়ে বেশিবার এভারেস্টে ওঠার নজির ছিল তারই।

কামি রিতা শেরপা বাবাও ছিলেন এভারেস্ট অভিযানের শেরপা। শুধু এভারেস্টই নয়। হিমালয়ের একাধিক সুউচ্চ শিখর জয়ের অভিজ্ঞতা আছে তার। যার মধ্যে রয়েছে কে২, চো-ওয়ু, মনসালু ও লোৎসে।

কামি রিতা শেরপা একটি বাণিজ্যিক অভিযানের জন্য কাজ করার সময় ১৯৯৪ সালে প্রথম ৮ হাজার ৮৪৮ মিটার (২৯ হাজার ২৯ ফুট) উচ্চতার চূড়ায় আরোহণ করেন। তার পর থেকে তিনি প্রায় প্রতিবছরই এভারেস্টে আরোহণ করেন।

দুই দশকের বেশি সময় ধরে এভারেস্ট অভিযানে গাইড হিসেবে কাজ করছেন এই শেরপা। এ কারণে ‘এভারেস্ট ম্যান’ নামে পরিচিত পান কামি রিতা শেরপা। তিনি বিভিন্ন সময় অন্য পর্বতারোহীদের সঙ্গে করে নিয়ে যান।

এভারেস্ট অভিযানে পর্বতারোহীদের সবকিছুই কার্যত নির্ভর করে শেরপাদের ওপর। মালপত্র বওয়া থেকে গিরিপথে পথ দেখানো, খাদ বা ফাটল বাঁচিয়ে চলা সবেতেই শেরপাদের অভিজ্ঞতার ওপরেই চলেন পর্বতারোহীরা।

১২ মে অর্থাৎ স্থানীয় সময় সকাল ৭ টা ২৫ মিনিট নাগাদ ৫৫ বছরের কামি শেরপা তার ২৯ তম এভারেস্ট জয় করে এই নজির গড়েছেন। মে মাসের শেষের দিকে তিনি কাঠমান্ডু থেকে প্রায় ২৮ জন পর্বতারোহী দলের সঙ্গে তার অভিযান শুরু করেছিলেন।

গত বছর নেপালের আরেক পর্বতারোহী, ৪৬ বছর বয়সী পাসাং দাওয়া শেরপা ২৬তমবারের মতো এভারেস্টের শীর্ষে পৌঁছানোর রেকর্ড গড়ে কামি রিতার ২৬তম রেকর্ডকে স্পর্শ করেন। এরপর কামি রিতা দুবার এভারেস্টে উঠে ২৭তম ও ২৮ তম বারের মতো রেকর্ড গড়েন।


সম্পর্কিত বিষয়:

এভারেস্ট পৃথিবী

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top