শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


৩ ফুট লম্বা ঘোড়ার দীর্ঘতম লেজের রেকর্ড


প্রকাশিত:
২ মে ২০২৪ ১৩:৪৮

আপডেট:
১৭ মে ২০২৪ ১১:২১

ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনার ৩ ফুট ১ ইঞ্চি লম্বা এক ঘোড়া বিশ্ব রেকর্ড করেছে। সুইটি নামের ঘোড়াটির লেজের দৈর্ঘ্য ৫ ফুট ১১ দশমিক ২৬ ইঞ্চি, যা তাকে সবচেয়ে লম্বা লেজের রেকর্ড এনে দিয়েছে। ঘোড়াটির বয়স এখন ৩৬ বছর।

সুইটির মালিক রিসা ফোরমিসানো গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসকে জানান, সুইটির লেজের চুল যাতে মাটিতে গড়াগড়ি না খায় এবং চুল যেন নষ্ট না হয়, সে জন্য তিনি এর লেজের চুলগুলো গুটিয়ে রাখেন। এছাড়া বছরে দুইবার সুইটির চুল ধুয়ে কন্ডিশনার লাগিয়ে দেন। এরপর খুব যত্নের সঙ্গে এর চুল আঁচড়ে দেওয়া হয়, তেল লাগানো হয়, যাতে কোনো চুল ঝরে না পড়ে।

আকারে ছোট হলেও সুইটি রিসার বাড়িতে বড় ভূমিকা রেখেছে। আগে থেকেই রিসার বাড়িতে তিনটি ঘোড়া ছিল। আচকমা একটি ঘোড়ার মৃত্যু হলে বাকি দুটি বেশ বিষণ্ন হয়ে পড়ে। রিকি ও ওকলে নামের ওই দুই ঘোড়াকে সান্ত্বনা দিতে রিসা ২০১২ সালে সুইটিকে বাড়িতে নিয়ে আসেন।

রিসা বলেন, ‘আমি যদি ওকলেকে কোথাও নিয়ে যেতাম, রিকি একা হয়ে যেত এবং যতক্ষণ না ওকলে ফিরত, সে উদ্বিগ্ন হয়ে থাকত।’

কিন্তু একদিন রিসার এক বন্ধু তাকে সুইটির বিষয়ে বললেন। জানালেন, সুইটির মালিক এর জন্য নতুন কোনো মালিক খুঁজছেন, যিনি একে রাখবেন। আর এই খবর পাওয়ার পর রিসার সব পাল্টে গেল।

রিসা বলেন, ‘খবর পেয়েই আমি তার ফার্মে চলে যাই এবং ট্রেইলারে করে নিয়ে আসি। এরপর বাকিটা ইতিহাস। সুইটির লেজের চুল এত লম্বা হওয়াটা বেশ অস্বাভাবিক। ২০১২ সালে একটি লেজ মাটি ছুঁই ছুঁই, এমন লম্বা ছিল। এরপরই লেজের চুল অস্বাভাবিকভাবে বড় হতে থাকে।’

ঘোড়া সাধারণত লেজ দিয়ে পোকামাকড় তাড়ায়, যাতে তাদের কামড়াতে না পারে। এছাড়া এটি তাদের স্পাইনাল কলামের অংশ।

অন্য পশুমালিকদের প্রতি রিসার উপদেশ হলো, নিজেদের প্রাণীর প্রতি যত্ন নিন, মানসিক ও শারীরিক দুই ভাবেই। তাদের অনন্য বৈশিষ্ট্যগুলো নষ্ট করবেন না।

এই অর্জন উদ্‌যাপনে সুইটির ফটোশুট হয় এবং বিশেষ ট্রিট দেওয়া হয়। তার পছন্দের খাবারের মধ্যে রয়েছে আলু, গাজর ও আপেলের মতো ফল ও সবজি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top