রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


মহাকাশে তৃষ্ণা মেটাতে মহাকাশচারীর মূত্র ও গায়ের ঘাম থেকেই তৈরি হবে পানি


প্রকাশিত:
২ জুলাই ২০২৩ ২২:০৪

আপডেট:
১৯ মে ২০২৪ ০১:১৬

 ফাইল ছবি

তৃষ্ণা মেটাতে আন্তর্জাতিক স্পেস স্টেশনে (আইএসএস )মহাকাশচারীদের প্রস্রাব ও গায়ের ঘাম থেকেই নাকি তৈরি হবে পানি।

শুধু তাই নয়, সেই পানি হবে পুষ্টিগুণে সমৃদ্ধ এবং সুস্বাদু। এর মাধ্যমে মহাকাশচারীদের ৯৮% পানির চাহিদা পূর্ণ হবে।

Space.com কে, নাসা বলেছে- তারা একটি সিস্টেম ব্যবহার করে মহাকাশচারীদের প্রস্রাব এবং ঘাম পুনর্ব্যবহারযোগ্য করে তুলেছে। আইএসএস- এ থাকা প্রতিটি ক্রু সদস্যের পানীয়, খাবার তৈরি এবং স্বাস্থ্যবিধি ব্যবহারের জন্য প্রতিদিন প্রায় এক গ্যালন পানি প্রয়োজন। নাসার লক্ষ্য হলো- এই পানির ৯৮% পুনরুদ্ধার করা যা ক্রুরা দীর্ঘ মিশনের শুরুতে তাদের সাথে মহাকাশে নিয়ে যায়

এনভায়রনমেন্ট কন্ট্রোল অ্যান্ড লাইফ সাপোর্ট সিস্টেমস (ECLSS) এর সাব-সিস্টেম ব্যবহার করে এটি সম্ভবপর হয়েছে যা মহাকাশে আরও ব্যবহারের জন্য খাদ্য, বায়ু এবং পানির মতো ভোগ্য জিনিসগুলি পুনরুৎপাদন বা পুনর্ব্যবহার করার সুযোগ তৈরি করে দেবে।

ECLSS হলো একটি হার্ডওয়্যারের সংমিশ্রণ যা বর্জ্য পানি সংগ্রহ করে এবং সেটিকে পানের যোগ্য করে তোলে। একটি বিশেষ উপাদান ব্যবহার করে নভশ্চরদের শ্বাস এবং ঘাম থেকে আর্দ্রতা সংগ্রহ করতে উন্নত মাপের ডিহিউমিডিফায়ার ব্যবহার করা হয়।

এদিকে, আরেকটি সাবসিস্টেম, ইউরিন প্রসেসর অ্যাসেম্বলি (ইউপিএ), ভ্যাকুয়াম পাতন ব্যবহার করে প্রস্রাব থেকে পানি পুনরুদ্ধার করে।

জনসন স্পেস সেন্টারের দলের অংশ হিসেবে ক্রিস্টোফার ব্রাউন বলেছেন যে, প্রস্রাব থেকে নিষ্কাশিত ৯৮% পরিশ্রুত পানি তৈরি করা গেছে।

আসলে মহাকাশে কোনও কিছুই ফেলার নয়। এমন শূন্য মাধ্যাকর্ষণে (জিরো গ্র্যাভিটি) পৃথিবীর মতো বিলাসিতা সেখানে চলবে না। তাই সবকিছুকেই রিসাইকেল করতে হবে। প্রস্রাব, গায়ের ঘামও আর বাদ যাবে না।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top