শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

Rupali Bank


মারা গেলেন বিশ্বের দীর্ঘতম নাকের অধিকারী মেহমেত


প্রকাশিত:
২৭ মে ২০২৩ ১৬:৪৮

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৮:২৬

 ফাইল ছবি

বিশ্বের সব থেকে বড় নাকের অধিকারী তুরস্কের মেহমেত ওজিউরেক মারা গেছেন। ৩.৫ ইঞ্চি বা ৮.৮ সেন্টিমিটার লম্বা নাকটি তার মুখ থেকে আলাদা হয়ে ঝুলে থাকত। তিন-তিনবার দীর্ঘতম নাকওয়ালা জীবিত পুরুষের খেতাব পেয়েছিলেন তিনি।

গত সপ্তাহে তার অস্ত্রোপচার হওয়ার কথা ছিল। কিন্তু ঠিক তার আগে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭৫ বছর।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস জানিয়েছে, মেহমেতের প্রিয়জনরা তাকে তার নিজ শহর, তুরস্কের আর্টভিনে সমাধিস্থ করেছেন। তার আগে এক জাঁকজমকপূর্ণ বিদায় জানানো হয়েছে।

মেহমেতের ছেলে বারিস বলেছেন, আমি আন্তরিকভাবে আর্টিভিনের মানুষ এবং তার ভক্তদের ধন্যবাদ জানাই। আমরা অত্যন্ত ব্যথিত। বাবা খুব দয়ালু ছিলেন। তিনি কাউকে কখনও অসন্তুষ্ট করতে চাইতেন না। তিনি জীবন নিয়েও খুব সন্তুষ্ট ছিলেন। তিনি তার দীর্ঘ নাক নিয়ে এবং তাঁর ঘ্রাণশক্তি নিয়ে অত্যন্ত গর্বিত ছিলেন।

২০২১ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে মেহমেত জানিয়েছিলেন, তার ঘ্রাণশক্তি সাধারণ মানুষের থেকে আলাদা স্তরের। তিনি বলেছিলেন, আমি বলি, এখানে একটা গন্ধ আছে। অন্যরা বলে, কই কোনো গন্ধ পাচ্ছি না তো। আমি তাদের বলি, আপনি হয়ত গন্ধ পাচ্ছেন না কিন্তু আমি ঠিক গন্ধ পাই। আমি কোনো বাড়িতে ঢোকা মাত্রই বলে দিতে পারি সেই দিন ওই বাড়িতে কী রান্না হয়েছে।

মেহমেত আরও জানিয়েছিলেন যে দীর্ঘ নাক পারিবারিক সূত্রে পাওয়া। তার বাবা-দাদারও দীর্ঘ নাক ছিল। তিনি বলেছিলেন, আমি যতদূর বুঝি, এটি একটা জেনেটিক অবস্থা। ডাক্তাররা কোনো ব্যাখ্যা দিতে পারেননি। কিন্তু আমার পরিবারে এটা আছে। আমার বাবার আছে, আমার চাচাদের আছে। তবে, আমি এটা ভালোবাসি। গোটা বিশ্বের মানুষ আমার নাকটা পছন্দ করে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস এটা পছন্দ করে এবং অবশ্যই, আমার স্ত্রীরও আমার নাক খুব পছন্দ।

তবে মেহমেত কিন্তু ইতিহাসের সব থেকে দীর্ঘতম নাকযুক্ত ব্যক্তি নন। এই রেকর্ড রয়েছে আঠারো শতকের ব্রিটিশ নাগরিক থমাস ওয়েডার্সের। ইয়র্কশায়ারম্যানের এই ব্যক্তিটির নাক ছিল ৭.৫ ইঞ্চি বা ১৯ সেন্টিমিটার লম্বা! ওয়েডার্স ওই দীর্ঘ নাক নিয়ে সার্কাসে কাজ করতেন বলে জানা যায়। সার্কাসে সকলে তার অবিশ্বাস্য দীর্ঘ নাক দেখে অবাক হয়ে যেতেন।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top