বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


সবার আছে ফেসবুক, ‘সোশ্যাল মিডিয়ার রাজধানী’ আরব আমিরাত


প্রকাশিত:
৯ মে ২০২৩ ১৮:২৬

আপডেট:
১৮ এপ্রিল ২০২৪ ২০:৩৯

প্রতিকী ছবি

প্রায় সব বাসিন্দার ফেসবুক অ্যাকাউন্ট থাকায় মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতকে বিশ্বের সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যমের রাজধানীর খেতাব দেওয়া হয়েছে।

ভিপিএন এবং প্রক্সির সেবা দেওয়া প্রতিষ্ঠান প্রক্সির‌্যাক জানিয়েছে, ‘সোশ্যাল মিডিয়া রাজধানীর সূচকের ১০ এর মধ্যে ৯ দশমিক ৫৫ স্কোর গড়ে, আরব আমিরাত বিশ্বের মধ্যে শীর্ষে রয়েছে।’

‘আরব আমিরাতের বাসিন্দারা গড়ে প্রায় ৯টি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন, যা ফিলিপাইনের সঙ্গে যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ। এছাড়া আমিরাতে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ (১০০ শতাংশেরও বেশি।’

বিশ্বের জনসংখ্যার হিসাবের তথ্যের ভিত্তিতে পাওয়া একটি গবেষণায় দেখা গেছে, আরব আমিরাতে যত মানুষ বসবাস করেন, সেই তুলনায় দেশটিতে ফেসবুক অ্যাকাউন্টের সংখ্যা বেশি।

৮ দশমিক ৭৫ স্কোর নিয়ে সোশ্যাল মিডিয়ার রাজধানীর সূচকে আমিরাতের পর রয়েছে মালয়েশিয়া ও ফিলিপাইন। এরপর যথাক্রমে রয়েছে সৌদি আরব (৮ দশমিক ৪১), সিঙ্গাপুর (৭ দশমিক ৯৬), ভিয়েতনাম (৭ দশমিক ৬২), ব্রাজিল (৭ দশমিক ৬২), থাইল্যান্ড (৭ দশমিক ৬১), ইন্দোনেশিয়া (৭ দশমিক ৫) এবং হংকং (৭ দশমিক ২৭)।

এছাড়া ইন্টারনেট ও ইন্টারনেট সম্পর্কিত বিষয়গুলোর সঙ্গে সাধারণ মানুষের যুক্ত থাকার বিষয়টিতেও শীর্ষে রয়েছে আরব আমিরাত। এ তালিকায় এরপর যথাক্রমে রয়েছে হংকং, মালয়েশিয়া, থাইল্যান্ড, চিলি, সৌদি আরব, সিঙ্গাপুর, আর্জেন্টিনা, ভিয়েতনাম এবং তাইওয়ান।

তবে ইন্টারনেট সুবিধার দিক দিয়ে বিশ্বে আমিরাতের অবস্থান চতুর্থ। এদিক দিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয়স্থানে যথাক্রমে রয়েছে দক্ষিণ কোরিয়া, হংকং এবং ডেনমার্ক।

এছাড়া গবেষণায় পাওয়া গেছে আরব আমিরাতের মানুষ গড়ে দৈনিক ৭ ঘণ্টা ২৯ মিনিট ইন্টারনেটের পেছনে ব্যয় করেন। যা বিশ্বের মধ্যে ১৩তম সর্বোচ্চ।

ইন্টারনেটে সবচেয়ে বেশি সময় ব্যয় করার শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা। দেশটির মানুষ দিনে গড়ে ৯ ঘণ্টা ৩৮ মিনিট ইন্টারনেট ব্যবহার করেন।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top