শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


অলৌকিক: গভীর খাদে পড়ে যাওয়া পর্বতারোহী জীবিত উদ্ধার


প্রকাশিত:
২০ এপ্রিল ২০২৩ ২০:২৩

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৪:০৭

 ফাইল ছবি

হিমালয়ের দেশ নেপালের অন্নপূর্ণা পর্বতশৃঙ্গ থেকে নিখোঁজের ৪ দিন পর এক ভারতীয় পর্বতারোহীকে উদ্ধার করা হয়েছে।

অনুরাগ মালো নামে ওই ভারতীয় নাগরিক অন্নপূর্ণার ৬০০০ মিটার উচ্চতা থেকে একটি গভীর খাদে পড়ে যান। গত সোমবার এ দুর্ঘটনা ঘটে। এরপর থেকে তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না।

তবে বৃহস্পতিবার (২০ এপ্রিল) অনুরাগের ভাই সুধীর ভারতীয় বার্তাসংস্থা এএনআইকে জানিয়েছেন, তাকে খুঁজে পাওয়া গেছে। তবে তার ভাইয়ের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন তিনি।

ভাইকে ফিরে পাওয়ার ব্যাপারে সুধীর বলেছেন, ‘অনুরাগকে জীবিত পাওয়া গেছে। মুমূর্ষু অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কিন্তু সে বেঁচে আছে। এখন আমাদের চিকিৎসার দিকে নজর দিতে হবে।’

৩৪ বছর বয়সী অনুরাগ ভারতের রাজস্থানের বাসিন্দা। গত সোমবার অন্নপূর্ণা পর্বতশৃঙ্গ থেকে নামার সময় পর্বতটির ৬০০০ মিটার উচ্চতা থেকে তিনি পড়ে যান। নেপালের অন্নপূর্ণা বিশ্বের দশম সর্বোচ্চ পর্বতশৃঙ্গ।

এর আগে গত সোমবারই অন্নপূর্ণায় নোয়েল হান্না নামে আয়ারল্যান্ডের এক পর্বতারোহীর মৃত্যু হয়। নোয়েল হান্না এর আগে ১০ বার পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে আরোহণ করেছিলেন।

নোয়েল ২৬ হাজার ৪৫৪ ফুট উচ্চতার অন্নপূর্ণা পর্বতশৃঙ্গের চূড়ায় পৌঁছান। চূড়া থেকে নামার পর সোমবার রাতে ক্যাম্প আইভিতে মারা যান তিনি। কী কারণে হান্না মারা গেছেন সেটি স্পষ্ট করে জানাতে পারেননি নেপালের সরকারি কর্মকর্তারা।

অন্নপূর্ণা পর্বতশৃঙ্গ নেপালের পশ্চিমাঞ্চলে অবস্থিত। ১৯৫০ এর দশকের শুরুর দিকে ফ্রান্সের নাগরিক মরিস হারজোগ প্রথম এই পর্বতশৃঙ্গের চূড়ায় আরোহণ করেছিলেন। ঘন ঘন তুষারপাতের ঝুঁকির কারণে অন্নপূর্ণাকে বিশ্বের অন্যতম বিপজ্জনক পর্বতশৃঙ্গ বলে মনে করা হয়।

হাইকিং কর্মকর্তাদের মতে, অন্নপূর্ণা পর্বতে এখন পর্যন্ত অন্তত ৩৬৫ পর্বতারোহী আরোহণ করেছেন। আর এই পর্বতশৃঙ্গে আরোহণের সময় মারা গেছেন ৭২ জনেরও বেশি পর্বতারোহী।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top