রবিবার, ২৯শে জানুয়ারী ২০২৩, ১৬ই মাঘ ১৪২৯

Rupali Bank


পাখি উড়ে সাড়ে ৮ হাজার মাইল দূরে


প্রকাশিত:
২ নভেম্বর ২০২২ ২১:১০

আপডেট:
২৯ জানুয়ারী ২০২৩ ১৮:৩৩

ছবি সংগৃহীত

শীত মৌসুমে পরিযায়ী পাখিরা এক জায়গা থেকে অন্য জায়গায় পাড়ি জমায়। মূলত প্রচণ্ড শীতের হাত থেকে বাঁচতেই পাখিদের এ যাত্রা। তাই বলে একটি পাখি একটানা উড়ে যুক্তরাষ্ট্রের আলাস্কা থেকে প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাবে, এমনটা হয়তো ভাবতে পারবেন না কেউ। সম্প্রতি এমনটাই ঘটেছে। এই যাত্রায় পাখিটি বিরতিহীনভাবে প্রায় সাড়ে আট হাজার মাইল পথ পাড়ি দিয়ে নতুন রেকর্ড গড়েছে।

এবারের গরমের মৌসুমে বার–টেইলড গডউইট পাখিটি যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলের আলাস্কায় দেখা গিয়েছিল। লম্বা পায়ের এ প্রজাতির পাখি মূলত আলাস্কা ও স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চলে বেশি দেখা যায়। ওই সময় পাখিটির শরীরে একটি জিপিএস ট্র্যাকিং যন্ত্র ও ছোট আকারের একটি সোলার প্যানেল বসিয়ে দেয় গবেষকদের একটি দল। উদ্দেশ্য ছিল, শীতের শুরুতে পাখিটি কত দূর উড়ে যায়, তা পর্যবেক্ষণ করা।

গবেষকেরা জানান, গত ১৩ অক্টোবর পাঁচ মাস বয়সী এই পাখি আলাস্কার দক্ষিণ–পশ্চিমাঞ্চলে ইউকো–কুসকোকউইম বদ্বীপে অবস্থান করছিল। এরপর উড়াল দেয় পাখিটি।

ঠিক ১১ দিন পর ২৪ অক্টোবর পাখিটি উড়ে আসে অস্ট্রেলিয়ার তাসমানিয়া দ্বীপে। এই যাত্রায় পাখিটি কোনো বিরতি নেয়নি। একটানা উড়েছে অন্তত ১৩ হাজার ৫৬০ কিলোমিটার বা ৮ হাজার ৪৩৫ মাইল। জার্মান প্রতিষ্ঠান ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর অরনিথোলজি এই তথ্য জানিয়েছে।

বার্ডলাইফ তাসমানিয়ার আহ্বায়ক এরিক ওয়েলার বলেন, ‘এই প্রজাতির পাখি টানা উড়তে পারে। তবে এতটা পথ উড়াল দেওয়ার জন্য এই পাখি বেশ ছোট। তাই মনে হচ্ছে, পাখিটি হয়তো দলছুট হয়েছে, পথ হারিয়ে ফেলেছে। তবে এই বিষয়ে আমরা নিশ্চিত নই।’

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য বলছে, খাবার আর বিশ্রামের জন্য বিরতি না নিয়ে কোনো পরিযায়ী পাখির একটানা সবচেয়ে দীর্ঘ পথ উড়াল দেওয়ার ঘটনা এটা। এর আগে ২০২০ সালে জিপিএস ট্র্যাকিং মেশিন শরীরে বহন করে একই প্রজাতির একটি পাখি আলাস্কা থেকে উড়াল দিয়ে নিউজিল্যান্ডে পৌঁছে রেকর্ড গড়েছিল। ওই যাত্রায় পাখিটি বিরতিহীনভাবে অন্তত ১২ হাজার ২০০ কিলোমিটার বা ৭ হাজার ৫৮০ মাইল পথ পাড়ি দিয়েছিল।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top