বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


রান্নাঘরে মিলল প্রায় ২৮ কোটি টাকার প্রাচীন স্বর্ণমুদ্রা


প্রকাশিত:
১২ অক্টোবর ২০২২ ০৩:৪৯

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১৯:৫৩

ছবি সংগৃহীত

আঠারো শতকে ইংল্যান্ডের পূর্ব ইয়র্কশায়ারে তৈরি একটি বাড়ির রান্নাঘরের মেঝে খুঁড়ে উদ্ধার করা হয়েছিল একটি কৌটা। আর সেই কৌটা থেকে উদ্ধার করা হয় ২৬৪টি প্রাচীন স্বর্ণমুদ্রা।

সম্প্রতি নিলামে এসব সোনার মোহরের দাম উঠেছে প্রায় আড়াই লাখ পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৭ কোটি ৯৪ লাখ টাকারও বেশি।

সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা জানিয়েছেন, ১৬১০ থেকে ১৭২৭ সালের মধ্যে তৈরি মোহরগুলো ফার্নলে-মাইস্টার নামের এক পরিবারের সম্পত্তি। দীর্ঘদিন ধরে ওই পরিবার বাল্টিক অঞ্চলে বাণিজ্যে করেছে। লৌহ আকরিক, কাঠ এবং কয়লার আমদানি-রপ্তানি করতো ওই পরিবার।

নিলামকারী সংস্থা স্পিঙ্ক অ্যান্ড সনের দাবি, তারা যা ভেবেছিলেন, তার থেকে তিনগুণ বেশি দাম উঠেছে মোহরগুলোর। ইংল্যান্ডের ইতিহাস জড়িয়ে রয়েছে মোহরগুলোর সঙ্গে। ফলে এত দাম উঠেছে বলে মনে করছেন তারা।

উল্লেখ্য, ১৬৯৪ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন জোসেফ ফার্নলে ও সারা মাইস্টা র দম্পতি। ১৭২৫ সালে মৃত্যু হয় জোসেফের। এর ২০ বছর পর মারা যান সারা। তারাই কোনো না কোনো সময় নিজেদের রান্নাঘরে ওই মোহরগুলো লুকিয়ে রেখেছিলেন। তাদের মৃত্যুর কিছুদিন পর বংশ লোপ পায়।

তবে মোহরের ইতিহাস জানা গেলেও ২০১৯ সালের জুলাইয়ে যে দম্পতি বাড়ির সংস্কার কাজ করতে গিয়ে সেগুলো খুঁজে পেয়েছেন, তাদের পরিচয় গোপন রাখা হয়েছে। অন্তত ১০ বছর ধরে ওই বাড়িতে রয়েছেন তারা।

সে সময় ব্রিটিশ সংবাদমাধ্যমের রিপোর্টে জানা গিয়েছিল, কংক্রিটের ছয় ইঞ্চি নিচে চাপা দেওয়া কৌটার ভেতর সংরক্ষণ করা হয়েছিল মোহরগুলো। অবিশ্বাস্য হলেও সত্যি যে মোহরগুলো সম্পর্কে কোনো ধারণা ছিল না ওই পরিবারের। পরে স্পিঙ্ক অ্যান্ড সনের অনুরোধে মোহরগুলো প্রদর্শন করা হয় ও তা নিলামে ওঠে।


সম্পর্কিত বিষয়:

সম্পত্তি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top