শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

Rupali Bank

কর্মমুখী রোবট তৈরি করলো ইলন মাস্কের টেসলা


প্রকাশিত:
৩ অক্টোবর ২০২২ ০৫:১৯

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৯:২৯

ছবি সংগৃহীত

বিশ্বব্যাপী বেকারত্ব সমস্যাকে আরো তীব্রতর করবে রোবট, এমনই আশঙ্কা করছেন অনেকে। এসব তর্ক-বিতর্কের মধ্যেই এক আশ্চর্য রোবট বানিয়ে তাক লাগিয়ে দিলে ইলন মাস্ক। আর সেটিই নাকি ভবিষ্যতে দরিদ্রতা কমাতে পারবে।

শনিবার (০১ অক্টোবর) টেসলার ‘এ আই ডে’ বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিবসে এক রোবট উন্মোচন করেন ধনকুবের ইলন মাস্ক। তার সংস্থা টেসলা এই অত্যাধুনিক রোবট বানিয়েছে। রোবটের নাম দেওয়া হয়েছে ‘অপ্টিমাস’।

টেসলা প্রধান জানান, এই বিদ্যমান হিউম্যানয়েড রোবটগুলির মধ্যে বিভিন্ন সমস্যা সমাধান করার ক্ষমতা রয়েছে। এদিন এই উন্মোচন অনুষ্ঠানে র‌্যাম্পে হাঁটতে দেখা যায় রোবটটিকে। ইলন মাস্কের উদ্দেশ্যে হাতও নাড়ে সে।

ইলন মাস্ক এই রোবটের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন। ভিডিওতে টেসলার ক্যালিফোর্নিয়া প্ল্যান্টের একটি প্রোডাকশন স্টেশনে গাছে পানি দেওয়া, বাক্স বহন করা এবং ধাতব বার তোলার মতো সাধারণ কাজগুলো করতে দেখা যাচ্ছে রোবটটিকে।

অপ্টিমাস রোবটটি বাজারে বিক্রি করারও সিদ্ধান্ত নিয়েছেন তিনি। দাম নির্ধারণ করা হয়েছে ২০ হাজার মার্কিন ডলার। তবে ইলন মাস্ক জানিয়েছেন, দু একটা নয়, ভরা বাজারে বিক্রি করা হবে এটি। দাম যাতে কমানো যায় সেদিকেও দেখা হচ্ছে। ভবিষ্যতে এই রোবটের আরও অনেক ইউনিট তৈরি করা হবে। এটি কারখানায় বিভিন্ন কাজ করার জন্যও সক্ষম। তবে এখনও প্রকৌশল দিক থেকে কিছু কাজ করা বাকি আছে।

উল্লেখযোগ্য বিষয় হল, এই অপ্টিমাস রোবোট ধাতব পদার্থ দিয়ে তৈরি হলেও ওজন মানুষের মতোই, ৭৩ কেজি। টেসলা যে প্রক্রিয়ার মাধ্যমে রোবটের হাত ডিজাইন করেছে এবং ক্র্যাশ-সিমুলেটর প্রযুক্তি ব্যবহার করেছে তা তারা বিশদভাবে বর্ণনা করেছে যাতে রোবটটি ভেঙে না পড়ে। ইলন মাস্ক আরও জানান, মানব সভ্যতাকে রূপান্তরিত করে ভবিষ্যতে দরিদ্রতা কমাতে পারবে এই রোবট।


সম্পর্কিত বিষয়:

ইলন মাস্ক

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top