বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


ক্যান্সারে আক্রান্ত নেদারল্যান্ডস কোচ ফন গাল


প্রকাশিত:
৫ এপ্রিল ২০২২ ২১:৪৯

আপডেট:
১৮ এপ্রিল ২০২৪ ১৮:৫০

ছবি : সংগৃহীত

প্রোস্টেস ক্যান্সারে আক্রান্ত হয়েছেন নেদারল্যান্ডস ফুটবল দলের হেড কোচ লুইস ফন গাল। তবে এ নিয়ে মোটেও চিন্তিত নন তিনি। ক্যান্সার আক্রান্ত হয়েও দলকে অনুশীলন করাচ্ছেন ফন গাল। এমনকি সাত মাসের মধ্যে শুরু হতে যাওয়া কাতার বিশ্বকাপে দলের সঙ্গে ডাগআউটে থাকার পরিকল্পনা তার।

৭০ বছর বয়সী এই কোচ রোববার (৩ এপ্রিল) ডাচ টিভি অনুষ্ঠান হামবের্টোয় নিজের ক্যান্সার আক্রান্তের খবর নিজেই জানিয়েছেন। যেখানে ফন গাল বলেছেন, ‘জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্বে থাকাকালীন সময়ে আমাকে রাতে হাসপাতালে যেতে হয়, খেলোয়াড়দের তা জানতে দেইনি। ভাবছিলাম সুস্থই আছি, কিন্তু আসলে নেই।’

২০২০ সালে এই ক্যান্সার ধরা পড়ে ফন গালের। গত বছর থেকে শুরু হয় চিকিৎসা। কিন্তু খেলোয়াড়দের কিছুই জানতে দেননি তিনি। কারণ ব্যাখ্যায় বলেন, ‘এটা আমার জীবনের অংশ। আমি আমার জীবনে অসুস্থতা ও মৃত্যর মধ্যে দিয়ে অনেক গেছি। সম্ভবত এতসব অভিজ্ঞতার কারণে আমি আরো সমৃদ্ধশালী।’

ফন গালের স্ত্রী ফের্নান্ডা ওবেস ক্যান্সারে ভুগে মারা যান। স্ত্রীকে হারানোর পরের বছর আয়াক্সের হয়ে ইউরোপ সেরার স্বাদ পান তিনি। এ ছাড়াও ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের ডাগআউট সামলান ফন গাল। সে সময় উইনাইটেডকে এফএ কাপ শিরোপা এনে দেন।

তার হাত ধরে বার্সেলোনা দুটি লা লিগা, বায়ার্ন মিউনিখ একটি বুন্দেসলিগা, আয়াক্স তিনটি লিগ শিরোপা জেতে। এজেড আলকামারের হয়েও ডাচ লিগ শিরোপা জেতার অভিজ্ঞতা আছে তার। এমনকি তার কোচিংয়েই ১৯৯৪-৯৫ চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল আয়াক্স।

এসএন/তাজা/২০২২


সম্পর্কিত বিষয়:

চিকিৎসা ফুটবল লুইস ফন গাল

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top