মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


সুইডেনকে হারিয়ে বিশ্বকাপে পোল্যান্ড


প্রকাশিত:
৩০ মার্চ ২০২২ ২০:১৮

আপডেট:
৩০ মার্চ ২০২২ ২৩:৫৮

 ছবি : সংগৃহীত

লড়াইটা যেন ছিল জ্লাতান ইব্রাহিমোভিচ বনাম রবার্ট লেভানদোভস্কির। যে লড়াইয়ে শেষ হাসি হাসলেন লেভা। বিদায় হয়ে গেলো সুইডেনের, ঘরের মাঠে দারুণ জয়ে কাতার বিশ্বকাপে পা রাখলো পোল্যান্ড।

পোল্যান্ডের খজুফে মঙ্গলবার রাতে বাছাইয়ে প্লে-অফের ‘বি’ গ্রুপের ফাইনালে ২-০ গোলে জিতেছে স্বাগতিকরা। লেভানদোভস্কি দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন পিওতর জিয়েলিন্সকি।

পোল্যান্ডের হয়ে গোল দুটি করেন লেভানদোভস্কি আর পিওতর জিয়েলিনস্কি। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করলো পোল্যান্ড।

ম্যাচের শুরুতে চাপ বাড়ানো সুইডেন ১৮তম মিনিটে দারুণ একটি সুযোগ পায়। তবে প্রতিপক্ষের মাঠে সেটি কাজে লাগাতে পারেনি তারা। ডি-বক্সে আলেক্সান্দার ইসাকের পাস ধরে এমিল ফর্সবার্গ নিচু কোনাকুনি শট নেন, ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন ভয়জেখ স্ট্যাসনি। পরে গোলশূন্য থেকে বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই লেভানদোভস্কির গোলে এগিয়ে যায় পোল্যান্ড। ৪৯তম মিনিটে পেনাল্টি থেকে গোল করেন পোলিশ সুপারস্টার। খানিক বাদেই সমতায় ফেরার সুযোগ অল্পের জন্য হাত ছাড়া হয় সুইডেনের। ৫৭ মিনিটে ফর্সবার্গের কোনাকুনি শট ঠেকিয়ে দেন গোলরক্ষক উইজেস সচেজনি।

এরপর ৭২তম মিনিটে বাঁকানো শটে গোল করে ব্যবধান ২-০ করেন জিয়েলিনস্কি। সুইডিশ ডিফেন্ডার মার্কান দানিয়েলসন বল হারালে সেই বল পেয়ে যান জিয়েলিনস্কি। সেখান থেকে বল নিয়ে বক্সে ঢুকে জোরাল শটে জাল খুঁজে নেন এই মিডফিল্ডার। ম্যাচ নিয়ে যান সুইডেনের আওতার বাইরে। অবশ্য সুইডেন বেশ কিছু সুযোগ তৈরি করলেও জালের নাগাল পায়নি। সুইডেন এদিন তাদের রেকর্ড গোলদাতা জ্লাতান ইব্রাহিমোভিচকে মাঠে নামিয়েছিল ৭৯তম মিনিটে। কিন্তু তিনি সুবিধা করতে পারেনি।

পোল্যান্ডের কাছে ২-০ গোলে হেরে ২০১৮ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা সুইডিশরা এবার কাতার বিশ্বকাপে দর্শক হয়ে থাকল।

এসএন/তাজা/২০২২


সম্পর্কিত বিষয়:

বিশ্বকাপ পোল্যান্ড কাতার

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top