সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


স্পোর্টস ডেস্ক

কাতার ফুটবল বিশ্বকাপ নিয়ে অনিশ্চয়তা


প্রকাশিত:
২৩ মে ২০২০ ২৩:৪২

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৬:১৭

ফাইল ছবি

২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বকাপ। ফুটবলের সবচেয়ে এই রঙিন মঞ্চের পর্দা উঠবে ওই বছরের নভেম্বর-ডিসেম্বরে। অর্থাৎ এখন থেকে প্রায় আড়াই বছর পর ফিফা বিশ্বকাপ। কিন্তু করোনাভাইরাস মহামারি যেভাবে গোটা পৃথিবীকে টালমাটাল করে চলেছে, তাতে কাতার বিশ্বকাপ আয়োজক কমিটিকেও উদ্বেগের মধ্যে থাকতে হচ্ছে। চিন্তাটা মূলত দর্শক উপস্থিতি নিয়ে।

ফুটবল বিশ্বকাপ মানেই বড় বড় ক্রিড়াপ্রেমীদের মিলনমেলা। পৃথিবীর নানান প্রান্ত থেকে লাখ লাখ মানুষ এসে জড়ো হয় ফুটবল উৎসবে। কিন্তু করোনার কারণে যে অর্থনৈতিক মন্দার কবলে পড়বে বিশ্ব, তাতে হয়তো দর্শক মধ্যপ্রাচ্যের ছোট এই দেশটিতে আসতে পারবে না।

বিশ্বকাপ আয়োজক কমিটি  এখনও স্পষ্ট করে কিছু বলেনি। তবে আয়োজক কমিটির মহাসচিব হাসান আল থাওয়াদি উদ্বেগটা গোপন রাখেননি, এখন পর্যন্ত কিছুই স্পষ্ট নয়। আমরা মন্দার দিকে এগিয়ে যাচ্ছি। বৈশ্বিক অর্থনীতি নিয়ে একটা উদ্বেগ তো আছেই, আমরা এটা ভেবেই যে উদ্বিগ্ন যে দর্শকদের বিশ্বকাপে এসে অংশ নেওয়া বা বিশ্বকাপে শামিল হওয়ার সামর্থ্য থাকবে কি না। এছাড়া করোনার কারণে এখনো বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো আয়োজন করা যাচ্ছে না।

করোনায় বিশ্বের ক্রীড়াপঞ্জি একেবারেই ধ্বস্ত-বিধ্বস্ত। ২০২০ টোকিও অলিম্পিক পিছিয়ে চলে গেছে ২০২১ সালে। আগামী মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল যে ইউরো ফুটবল ও কোপা আমেরিকার তাও পিছিয়ে চলে গেছে আগামী বছর। তবে কাতার আশাবাদী যে বিশ্বমানবতার সম্মিলিত প্রচেষ্টায় এই মহামারিজনিত সঙ্কট কাটিয়ে ওঠা যাবে। লিডার অব স্পোর্টকে আল থাওয়াদি বলেছেন, আমি আশাবাদী যে ২০২২ সালের মধ্যেই আমরা সম্মিলিতভাবে এই মহামারির সঙ্কট কাটিয়ে উঠতে পারব। আর এই বিশ্বকাপই হবে প্রথম সুযোগগুলোর একটি যেখানে আমরা মিলিতভাবে অংশ নেব, এক হয়ে উৎসব করব।

সব দর্শকের জন্য সাশ্রয়ী এক বিশ্বকাপ আয়োজনের প্রতিশ্রুতি দিয়ে রেখেছে কাতার। এরপরও বিশ্বের বেশিরভাগ দেশেই করোনা যেভাবে অর্থনৈতিক কর্মকাণ্ডকে স্থবির করে দিয়েছে, তাতে ছোট তেল-উৎপাদনকারী ধনী দেশটির ওপর প্রভাব পড়তে বাধ্য। বিশ্বকাপের অন্যতম পৃষ্ঠপোষক কাতারের রাষ্ট্রীয় বিমান সংস্থা কাতার এয়ারলাইনসও কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। তারপরও আল থাওয়াদি জোরালোভাবেই বলছেন সাশ্রয়ী বিশ্বকাপ আয়োজনে তারা প্রতিশ্রুতিবদ্ধ, ‘আমরা সাশ্রয়ী মূল্যে আকর্ষণীয় বিশ্বকাপ আয়োজনের প্রতিশ্রুতি থেকে সরে দাঁড়াব না। এ ব্যাপারে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।


সম্পর্কিত বিষয়:

কাতার ফুটবল বিশ্বকাপ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top