বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


এক সেঞ্চুরিতে কয়েকটি রেকর্ড রোহিতের


প্রকাশিত:
১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১৯

আপডেট:
২ মে ২০২৪ ২০:২৭

সংগৃহীত ছবি

সর্বশেষ বছরে ঘরের মাঠের বিশ্বকাপে দারুণ পারফর্ম করেছিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। এরপর নতুন বছরটাও তার কাটছিল ভালো-মন্দের মিশেলে। যদিও শুরুতে রান পেতে রোহিতকে বেশ সংগ্রাম করতে হয়েছে, তবে সেই হতাশা তিনি কাটিয়েছেন আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে বিধ্বংসী এক সেঞ্চুরি দিয়ে। এবার ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সেঞ্চুরি করে রোহিত বেশ কয়েকটি রেকর্ডও গড়েছেন।

রাজকোটের নিরঞ্জন শাহ স্টেডিয়ামে আজ (বৃহস্পতিবার) পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টেস্টে ইংলিশদের মুখোমুখি হয়েছে ভারত। আগে ব্যাট করতে নেমে স্বাগতিকরা স্কোরবোর্ডে ৩৩ রান তুলতেই টপ-অর্ডারের যশস্বী জয়সওয়াল, শুভমান গিল ও রজত পাতিদারকে হারিয়ে ফেলে। এরপরেই চতুর্থ উইকেটে ভারতের হাল ধরেন রোহিত ও রবীন্দ্র জাদেজা। চতুর্থ উইকেটে দুজনে মিলে ২০৪ রানের জুটি বাধেন।

রোহিত এদিন নিজের ১১তম টেস্ট শতক পূর্ণ করছেন ১৫৭ বলে। যদিও তার ইনিংসটি অবশ্য একদম মসৃণ ছিল না। ব্যক্তিগত ২৭ রানের মাথায় রোহিতের ক্যাচ ফেলে দেন জো রুট। ঠিক পরের ওভারেই জেমস আন্ডারসনের বলে জোরালো লেগ বিফোরের আবেদন ওঠে। অনফিল্ড আম্পায়ার জো উইলসন আউটের সিদ্ধান্তও দিয়ে দেন। রিভিউয়ে দেখা যায় ভারত অধিনায়কের ব্যাট স্পর্শ করেছিল প্যাডে লাগার আগে। সেই দফায়ও তিনি বেঁচে যান।

শেষ পর্যন্ত রোহিত আউট হওয়ার আগে করেছেন ১৩১ রান। ১৯৬ বলের ইনিংসটি তিনি সাজিয়েছেন ১৪টি চার ও তিনটি ছয়ের বাউন্ডারিতে। এর মধ্যেই ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে ১০০০ রানও পেরিয়ে গেছেন তিনি। ২৩ ইনিংস খেলেই রোহিত এই মাইলফলকে পৌঁছান তিনটি সেঞ্চুরি ও চারটি ফিফটি নিয়ে। এছাড়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রেও সবচেয়ে বেশি সেঞ্চুরি হাঁকানো ওপেনার রোহিত। ২০১৯ সাল থেকে তিনটি টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে রোহিত সবচেয়ে বেশি আটটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। এছাড়া সমান সংখ্যক আটটি ফিফটিও করেছেন এই তারকা ব্যাটসম্যান।

টেস্টে ছক্কা হাঁকানোর দিক থেকে এদিন সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকেও পেরিয়েছেন রোহিত। রুটকে ব্যক্তিগত ইনিংসের দ্বিতীয় ছক্কা হাঁকানোর মাধ্যমে তিনি ভারতের হয়ে টেস্টে দ্বিতীয় সর্বাধিক ছক্কা হাঁকানোর নজির গড়লেন। পেরোলেন ধোনিকে (৭৮)। সামনে রয়েছেন একমাত্র বীরেন্দ্র শেবাগ (৯১)। আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ছক্কা মারার দিক থেকেও ধোনিকে (২১১টি) ছুঁয়ে ফেললেন এই হিটম্যান। ওই তালিকার শীর্ষে আছেন সাবেক ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান (২৩৩টি)।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রাহক হিসেবে সৌরভ গাঙ্গুলিকে (১৮৫৭৫) পেরিয়েছেন রোহিত। ভারতীয় ব্যাটসম্যানদের ভেতর তালিকার চতুর্থ স্থানেও উঠে এলেন রোহিত শর্মা (১৮৬৪২)। তার সামনে রয়েছেন যথাক্রমে শচীন টেন্ডুলকার (৩৪৩৫৭), বিরাট কোহলি (২৬৭৩৩) এবং রাহুল দ্রাবিড় (২৪২০৮)।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top