বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


আঙ্গুল ফোটালে নামাজ ভেঙে যাবে?


প্রকাশিত:
১০ ডিসেম্বর ২০২৩ ১৬:৩৮

আপডেট:
২ মে ২০২৪ ১৩:৪৮

ছবি-সংগৃহীত

নামাজ আল্লাহর সঙ্গে সাক্ষাৎস্বরূপ। রাসুল (স.) ইরশাদ করেন, ‘মুমিন যখন নামাজে থাকে সে তার প্রতিপালকের সঙ্গে নিভৃতে কথা বলে।’ (সহিহ বুখারি: ৪১৩)

এ বড়ত্বের মহিমা অন্তরে রেখেই মনোযোগের সঙ্গে নামাজ পড়তে হয়। এমন অবস্থায় আঙুল ফোটানো বা এমন অসৌজন্যমূলক কর্মকাণ্ড করা মাকরুহে তাহরিমি। এ থেকে বিরত থাকা আবশ্যক। তাবেয়ি হজরত ইবরাহিম নাখায়ি এবং মুজাহিদ (রহ.) থেকে বর্ণিত, তারা উভয়ে নামাজে আঙুল ফুটানো মাকরুহ মনে করতেন। (মুসান্নাফ ইবনে আবি শায়বাহ: ৭৩৬২; খুলাসাতুল ফতোয়া: ১/৫৭; মাজমাউল বাহরাইন, পৃ-১৩৮; ফতোয়ায়ে হিন্দিয়া: ১/১০৬; মাজমাউল আনহুর: ১/১৮৫; হালবাতুল মুজাল্লি: ২/২৪৯; রদ্দুল মুহতার: ১/৬৪২)

অনেকের মধ্যে আঙ্গুল ফোটানোর স্বভাব রয়েছে। তারা নামাজে ও নামাজের বাইরে সবসময় আঙ্গুল ফোটাতে অভ্যস্ত। তাদের ব্যাপারে ফুকাহায়ে কেরামের পরামর্শ হলো- অতীতে অভ্যাসবশত নামাজে এমন কাজের জন্য আল্লাহ তাআলার কাছে তাওবা-ইস্তেগফার করবেন। নামাজের বাইরেও মাথায় রাখবেন- এটি অনুত্তম স্বভাব। (আননুতাফ ফিল ফতোয়া, পৃ. ৪৭; বাদায়েউস সানায়ে: ১/৫০৪; ফতোয়ায়ে সিরাজিয়া, পৃ-১১; তাবয়িনুল হাকায়েক: ১/৪০৬; ফতোয়ায়ে হিন্দিয়া: ১/১০৬)


সম্পর্কিত বিষয়:

নামাজ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top