শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


ধামরাইয়ে ২০২টি মন্ডপে উজ্জাপিত হবে দুর্গা পূজা


প্রকাশিত:
২৪ সেপ্টেম্বর ২০২২ ২৩:০৮

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ১৭:১৯

 ছবি : সংগৃহীত

আর মাত্র কয়েকদিন পর শুরু হবে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। এবার ঢাকার ধামরাই উপজেলার ২০২টি মণ্ডপে পূজার প্রস্তুতি নেওয়া হয়েছে। বৈশ্বিক মহামারী করোনার কারণে বিগত দুই বছর সরকারের স্বাস্থ্য বিধি অনুযায়ী সীমিত পরিসরে উদযাপন করা হয়েছে শারদীয়া উৎসব।

এবার করোনার সংকট কাটিয়ে সারাদেশে ব্যাপক ভাবে দূর্গা পূজা পালন করা হচ্ছে। এবারেই প্রথম ধামরাই উপজেলায় ২০২ টি পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব উদযাপন হতে যাচ্ছে। এর মধ্যে ৪১টি ধামরাই পৌর সভায় হবে, আর বাকি গুলো ১৬ টি ইউনিয়নে অনুষ্ঠিত হতে যাচ্ছে। সনাতনধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। আসন্ন শারদীয় দুর্গোৎসব -২০২২ উদযাপন উপলক্ষে ঢাকার ধামরাই উপজেলায় প্রতিমা শিল্পীর প্রতিমা তৈরি করতে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

আগামী ১লা অক্টোবর মহা ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দুর্গোৎসব। সমগ্র ধামরাই উপজেলায় প্রায় দুই শত পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব উদযাপন করা হয়। এর মধ্যে ধামরাই পৌরসভায় চল্লিশটির উপরে পূজা মন্ডপে শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রায় বেশির ভাগ পূজা মন্ডপে প্রতিমা তৈরির কাজ শুরু করা হয়েছে। ধামরাইয়ের সবচেয়ে প্রাচীন দুর্গা মন্দির ধামরাই বড় বাজার সার্বজনীন শ্রীশ্রী দুর্গা মন্দিরে শারদীয় দুর্গোৎসব এর দুর্গা প্রতিমা তৈরি করছেন তরুন প্রতিভাবান শিল্পী দীপঙ্কর পাল।

তিনি জানান, বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে বিগত দুই বছর মন্দাভাব পাড় করেছেন। এবার করোনার পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় অনেক গুলো প্রতিমা তৈরির অর্ডার পেয়েছেন। ভক্তরা আনন্দের সহিত শারদীয় দুর্গোৎসব উদযাপন করতে পারবে, তাদের আয়ও বৃদ্ধি পাবে।

এছাড়া কায়েতপাড়া সার্বজনীন পূজা মন্ডপ,পূর্বকায়েতপাড়া ও পশ্চিম কায়েতপাড়া বিভিন্ন পূজা মন্ডপ,রথখোলা বিভিন্ন পূজা মন্ডপ,ধামরাই শ্রীশ্রী যশোমাধব দেবের ঐতিহাসিক যাত্রাবাড়ীর পূজা মন্ডপ,ইসলামপুর পূজা মন্ডপ,কাগুজিয়াপাড়া পূজা মন্ডপ, কুমড়াইল পূজা মন্ডপ, দক্ষিণ পাড়া কালীমন্দির-, সহ বিভিন্ন পারিবারিক পূজা মন্ডপে এবার সাড়ম্বরে দুর্গা পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে।
প্রায় প্রতিটি পূজা মন্ডপের দুর্গা প্রতিমা তৈরির কাজ শেষের দিকে প্রতিমা শিল্পীরা রং তুলির কাজ করবে পূজা শুরু হওয়ার কয়েকদিন আগে।

ধামরাই পৌর সভার সবচেয়ে সুপ্রাচীন শ্রীশ্রী দুর্গা মন্দির বড় বাজার সার্বজনীন শ্রীশ্রী দুর্গা মন্দির পরিচালনা কমিটির সভাপতি ডাঃ অজিত কুমার বসাক জানান, বৈশ্বিক মহামারির কারণে ধামরাই উপজেলায় বিগত দুই বছর বড় পরিসরে কোন পুজা পালন করতে করতে পারেননি, বর্তমানে করোনার পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় এই প্রথম তারা জাঁক জমক ও উৎসবমুখর আনন্দঘন পরিবেশে শারদীয় দুর্গোৎসব উদযাপন করতে পারবেন।

সরকারের পক্ষ থেকে প্রতিটি পূজা মন্দিরে ৫০০ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হবে। এ বিষয়ে তিনি জানান, চালের পরিমানটা যদি আর একটু বাড়ানো যেত তাহলে তাদের জন্য ভালো হতো।

এ সময় তিনি আরও জানান, প্রতিটি দূর্গা পূজার নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা বসানো হয়েছে, যাতে করে কোন ধরনের নাশকতা কেউ না করতে পারে।ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী জানান, এবার ধামরাই উপজেলায় রেকর্ড সংখ্যক পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে যা এর আগে কখনো হয়নি। নাশকতা ঠেকাতে যা যা করনীয় তাই করা হবে।

ধামরাই থানায় অফিসার ইনচার্জ ( ওসি) আতিকুর রহমান পিপিএম জানিয়েছেন, এবার ধামরাইয়ে রেকর্ড সংখ্যক ২০২টি পূজা মন্ডপে শারদীয় দূর্গা পূজা উৎসব উদযাপন করা হবে , পুলিশের পাশাপাশি আনসার সদস্যরা নিয়মিত তাদের দায়িত্ব পালন করবে,এবং প্রতিটি পূজা কমিটির লোকজনকে বলে দেওয়া হয়েছে যে পূজা অনুষ্ঠানে যেন সিসি ক্যামেরার আওতায় আনা হয়।


সম্পর্কিত বিষয়:

দুর্গা পূজা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top