রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


বিধি-নিষেধের মধ্যে খোলা বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠান


প্রকাশিত:
২৩ জানুয়ারী ২০২২ ০১:২৮

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ১১:১৭

বিধি-নিষেধের মধ্যে খোলা থাকছে বিশ্ববিদ্যালয়গুলো

করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় শুক্রবার মন্ত্রিপরিষদ থেকে জারি করা হয় প্রজ্ঞাপন। এতে ৬ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কথা বলা হলেও, খোলা থাকছে বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়। স্বশরীরের বদলে ক্লাস, পরীক্ষা এবং একাডেমিক কার্যক্রম অনলাইনে চালানোর কথা জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ঢাকা বিশ্ববিদ্যালয়
সশরীরে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকলেও অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার কথা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের অফিসগুলো সীমিত পরিসরে সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকছে। খোলা থাকছে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো। আগামীকাল (২৩ জানুয়ারি) থেকে অনলাইন ক্লাস শুরু হবে। সীমিত হবে প্রশাসনিক ভবনের কার্যক্রম। শুক্রবার ২১ জানুয়ারি, দুপুরে ঢাবি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, আমাদের শ্রেণি কার্যক্রম চালু থাকবে। রোববার ২৩ জানুয়ারি থেকে আমরা অনলাইন ক্লাসে যাচ্ছি। এ সময় পরীক্ষাও অনলাইনে হবে। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের বিষয়ে তিনি বলেন, এই মুহূর্তে আমরা আবাসিক হল বন্ধ করব না। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি হলে অবস্থান করবেন। প্রশাসনিক ভবনের কার্যক্রমও আমরা সীমিত করব।

রাজশাহী বিশ্ববিদ্যালয়
আবাসিক হল খোলা রেখে অনলাইন ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। তবে অবকাঠামো স্বল্পতায় সশরীরে পরীক্ষা নেওয়ার কথা জানান বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক প্রদীপ কুমার পান্ডে। তিনি বলেন, আপাতত অনলাইনে পরীক্ষা নেওয়ার মতো অবকাঠামো আমাদের নেই। তবে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ পুরোপুরি খোলা রাখা হবে। সেখানে শিক্ষার্থীদের জন্য আইসোলেশন কক্ষের ব্যবস্থা করা হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খোলা রাখার কথা জানিয়েছেন কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার। তিনি বলেন, শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে হলে অবস্থান করবেন। পাশাপাশি, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চূড়ান্ত পরীক্ষা ছাড়া ক্লাস, টিউটোরিয়াল, অ্যাসাইনমেন্ট ও প্রেজেন্টেশন এবং অন্যান্য কার্যক্রম অনলাইনে চালু থাকবে। তবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চূড়ান্ত পরীক্ষা স্থগিত থাকার কথা জানান তিনি। যাদের পরীক্ষার রুটিন হয়েছে তাদের নতুন করে রুটিন করা এবং ৬ তারিখের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক না হলে পুনরায় সভায় সিদ্ধান্ত নেয়ার কথাও জানান তিনি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
ভারপ্রাপ্ত প্রক্টর ড. শহিদুল ইসলাম জানান, অনলাইন ক্লাসের পাশাপাশি সশরীরে চলমান পরীক্ষা অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। খোলা থাকছে সব আবাসিক হল। তিনি বলেন, করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতিতে সরকারিভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। তবে সেশনজট নিরসনের জন্য অনলাইনে ক্লাস চলমান থাকবে এবং চলমান পরীক্ষা সশরীরে অনুষ্ঠিত হবে। আবাসিক হলের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বলেন, আমাদের শিক্ষার্থীরা যে যেখানে আছে স্বাস্থ্যবিধি মেনে সেখানেই অবস্থান করবে, অর্থাৎ বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো বন্ধ হচ্ছে না।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়
অনলাইনে শনিবার ২২ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক শ্রেণির ২০২০-২০২১ শিক্ষাবর্ষের লেভেল-১, টার্ম-১ এর ক্লাস। বুয়েটের সহকারী পরিচালক (তথ্য) মো. শফিউর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংশ্লিষ্ট শিক্ষাবর্ষে ভর্তির জন্য প্রাক-নির্বাচনী পরীক্ষা গত ২০ ও ২১ অক্টোবর এবং চূড়ান্ত ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর অনুষ্ঠিত হয়। কমিটি অল্প সময়ের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল এবং ভর্তি প্রক্রিয়া শেষ করেছে। এতে আরও বলা হয়েছে, বুয়েটে সব লেভেল ও টার্মের ক্লাস একইসঙ্গে শুরু হয়। বর্তমানে বিভিন্ন লেভেল ও টার্মের ক্লাস চলমান আছে, যা শুরু হয়েছে ১৩ নভেম্বর এবং শেষ হবে ১২ এপ্রিল। নতুন শিক্ষার্থীদের ক্লাস দ্রুত চালু করতে বুয়েট কর্তৃপক্ষ আলাদাভাবে লেভেল-১, টার্ম-১ এর একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন করেছে।এতে নতুন শিক্ষার্থীদের কোভিড-১৯ মহামারির কারণে পিছিয়ে পড়াটা কিছুটা লাঘব হবে বলে আশা করা যাচ্ছে।

ইসলামী বিশ্ববিদ্যালয়
অনলাইনে ক্লাস এবং ঘোষিত পরীক্ষাগুলো সশরীরে অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মু. আতাউর রহমান। তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে চলমান ও ঘোষিত পরীক্ষা, আবাসিক হল ও অফিস চালু থাকবে। একইসঙ্গে স্বাস্থ্যবিধি মেনে ভর্তির কার্যক্রম চলমান থাকবে। এ প্রসঙ্গে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, হল বন্ধ করা মানে শিক্ষার্থীদের কষ্ট বেড়ে যাওয়া। হল বন্ধ করলে সুস্থ জায়গা থেকে বের করে অসুস্থ জায়গায় শিক্ষার্থীদের ঠেলে দেওয়া হবে। এজন্য হলে খোলা রাখার পাশাপাশি সেশনজট নিরসনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কর্যক্রম অফলাইন ও অনলাইনে চলমান থাকবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
করোনার সংক্রমণ রোধে সরকারি নির্দেশনা অনুযায়ি সশরীরে ক্লাস ও পরীক্ষা বন্ধের কথা জানিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। এ সময় অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে আবাসিক হলগুলো খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

খুলনা বিশ্ববিদ্যালয়
খুলনা বিশ্ববিদ্যালয়ে সশরীরে শিক্ষা কার্যক্রম আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঘোষণা করা হলেও অব্যাহত থাকবে অনলাইনে শিক্ষা কার্যক্রম। ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ক্লাস আগামী ৩০ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা থাকলেও তা ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত করা হয়েছে। একই সঙ্গে প্রথম বর্ষের রেজিস্ট্রেশন ও শূন্য আসনে ভর্তিও বন্ধ থাকবে। এ ব্যাপারে সিদ্ধান্ত পরবর্তীতে জানানো হবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ে অফিসসমূহ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত সীমিত পরিসরে চলবে।

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
চলমান করোনা পরিস্থিতিতে হল খোলা রেখে অনলাইনে ক্লাস এবং পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত আপাতত হল বন্ধ করা হচ্ছে না বলে জানান বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার। তিনি বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ি এখন থেকে শিক্ষার্থীদের সব ক্লাস ও পরীক্ষা কার্যক্রম অনলাইনে চলবে। তবে হলগুলো আপাতত বন্ধ হচ্ছে না। শিক্ষার্থীদের কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। টিএসটির নিচ তলা বন্ধ থাকবে। পাশাপাশি শিক্ষার্থীদের পরিবহনের জন্য সব বাস চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
সব অনুষদের চলমান পরীক্ষা আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মোস্তফা পাটোয়ারী বলেন, শেকৃবিতে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সশরীরে কোনো ক্লাস হবে না। তবে কোনো অনুষদ বা বিভাগ চাইলে শুধুমাত্র চলমান ক্লাসসমূহ অনলাইনে নিতে পারবে। এ সময়ে শিক্ষার্থীদের আবাসিক হলসমূহ খোলা থাকবে। আর অফিস খোলা থাকবে দুপুর ১টা পর্যন্ত।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
৬ ফেব্রুয়ারি পর্যন্ত সশরীরে সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকার কথা জানায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়। তবে অনলাইনে ক্লাস চলবে। দুই সপ্তাহ পরে করোনা পরিস্থিতি কেমন থাকে তা পর্যবেক্ষণ করে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। তিনি বলেন, সশরীরে ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকলেও স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের অফিস খোলা থাকবে। যেসব বিভাগে পরীক্ষা বাকি আছে সেসব বিভাগের ডিন ও চেয়ারম্যানদের সঙ্গে বৈঠক করে শনি/রোববারের মধ্যে সিদ্ধান্ত নেয়া হবে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
অনলাইনে ক্লাস চালানোর কথা জানিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম গণমাধ্যমকে বলেন, করোনা সংক্রমণ রোধে সরকারি সিদ্ধান্তের সঙ্গে মিল রেখে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত নোবিপ্রবি বন্ধ থাকবে। আমরা এই মুহূর্তে আবাসিক হল বন্ধ করব না। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা যথাযথভাবে হলে অবস্থান করবেন।

এসএন/জুআসা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top