রবিবার, ৫ই মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


করোনার কারণে কর্মকর্তা-কর্মচারীদের অনলাইনে প্রশিক্ষণ দেবে ইসি


প্রকাশিত:
১৩ মে ২০২০ ০৪:১৪

আপডেট:
৫ মে ২০২৪ ০০:৩৬

ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের কারণে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা কিছুদিন বন্ধ রাখার পর তা পরে অনলাইনের মাধ্যমে চালু করে নির্বাচন কমিশন (ইসি)।  অনলাইনে সেবা চালুর সময়ই ইসির পক্ষ থেকে বলা হয়েছিলো মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট সব কর্মকর্তা ও কর্মচারীদের অনলাইনে প্রশিক্ষণ দেওয়া হবে।

তারই ধারাবাহিকতায় মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা নিজ নিজ অফিসে কিংবা বাসায় অবস্থান করে অনলাইন প্রশিক্ষণে অংশ নেবেন। মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলাম জানান, সোমবার (১১ মে) এ সংক্রান্ত এক চিঠি মাঠ পর্যায়ে আমি পাঠিয়েছি।

চিঠিতে বলা হয়েছে, ইসির মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা যেন অফিসে বা ঘরে বসেই মোবাইল, ট্যাব, ল্যাপটপের মাধ্যমে এনআইডির সেবা দিতে পারেন, সেজন্য তাদের অনলাইনে প্রশিক্ষণ দেওয়া হবে। তারা নিজ অফিসে কিংবা বাসায় অবস্থান করে এ অনলাইন প্রশিক্ষণে অংশ নিতে পারবেন।

প্রশিক্ষণের বিষয়ে চিঠিতে আরও বলা হয়েছে, অনলাইনে প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রত্যেকের ইন্টারনেট সংযোগ সুবিধা থাকা আবশ্যক। তাছাড়া ল্যাপটপ অথবা স্মার্টফোন অথবা ট্যাবের যেকোনো একটি ডিভাইস ব্যবহার করা প্রয়োজন হবে।  প্রশিক্ষণে অংশগ্রহণের আগে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে তার ল্যাপটপ অথবা স্মার্টফোন অথবা ট্যাবে জুম মিটিং সফটওয়্যার ইনস্টল করা থাকতে হবে, যাতে করে প্রশিক্ষণে অংশগ্রহণের সময় কোনো সমস্যার সম্মুখীন হতে না হয়। এ অবস্থায় এই অনলাইন প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য ইন্টারনেট সংযোগসহ ল্যাপটপ অথবা স্মার্টফোন অথবা ট্যাবের যেকোনো একটি ডিভাইসে জুম মিটিং সফটওয়্যার ইনস্টল করে প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে গত ২৭ এপ্রিল এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনলাইন সেবা চালু করে ইসি। অনলাইনের সেবা পেতে ভোটারকে https://services.nidw.gov.bd সাইটে প্রবেশ করতে হবে। বন্ধের এই সময়ে এসএমএস, অনলাইন ও অন্যান্য মাধ্যমে সেবা পাওয়া যাবে।

যেসব সেবা পাওয়া যাবে -  জাতীয় পরিচয়পত্রের কপি সংগ্রহ (ভোটার হিসাবে নিবন্ধিত হয়েছেন কিন্তু এনআইডি কার্ড পাননি), জাতীয় পরিচয়পত্র নম্বর সংগ্রহ, জাতীয় পরিচয়পত্র সংশোধন, হারানো জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন, নতুন ভোটার নিবন্ধন ও এসএমএস সেবা।

মোবাইলের এসএমএসের মাধ্যমে NID নম্বর পাওয়ার পদ্ধতি -  nid<formNo><dd-mm-yyyy> লিখে ১০৫ তে পাঠাতে হবে।  ফিরতি SMS এর মাধ্যমে NID নম্বর পাঠানো ।

রমজান মাসে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের হেল্পলাইন কল সেন্টারে ১০৫ নম্বরে ফোন করে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সেবা পাওয়া যাবে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top