বুধবার, ৮ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


আজ পহেলা বৈশাখ, শুভ নববর্ষ ১৪২৭

জীর্ণ-পুরাতনকে পেছনে ফেলে সম্ভাবনার নতুন বছরে বাঙালি জাতি


প্রকাশিত:
১৪ এপ্রিল ২০২০ ১৬:৩৫

আপডেট:
৮ মে ২০২৪ ০৯:৪০

ফাইল ছবি

চৈত্রের রুদ্র দিনের পরিসমাপ্তির মাধ্যমে গতকাল সোমবার ১৪২৬ সনকে বিদায় জানিয়ে বাংলা বর্ষপঞ্জিতে আজ মঙ্গলবার যুক্ত হয়েছে নতুন বছর। রবীন্দ্রনাথের গানের এই কথাগুলো যেন এখনকার পৃথিবীর জন্য। করোনার প্রকোপে একদিকে লাখো মৃত্যু, আরেকদিকে নিয়ম মেনে জীবনের এগিয়ে চলা। তারই ধারাবাহিকতায় এরমধ্যেই বাংলা নববর্ষের শুরু। আজ পহেলা বৈশাখ। একটি নতুন বছরের শুভ সূচনা। শুভ নববর্ষ। স্বাগত ১৪২৭। জীর্ণ-পুরাতনকে পেছনে ফেলে সম্ভাবনার নতুন বছরে প্রবেশ করবে বাঙালি জাতি।

বাংলা নববর্ষ বাঙালির ঐতিহ্যের নিজস্বতায় ধর্ম, বর্ণের ঊর্ধ্বে ওঠা একমাত্র সার্বজনীন উৎসব। গ্রামীণ কৃষ্টি ও সংস্কৃতির পহেলা বৈশাখ এখন শহরের আঙিনায় আলোকিত প্রাণের উৎসব। গ্রাম থেকে শহরে আনন্দ মুখর পরিবেশ ও নানান অনুষ্ঠানে বরণ করে নেয়ার কথা নতুন বছরকে। কিন্তু করোনা সংকুল পরিস্থিতিতে এবার এসবের কিছুই নেই।টেলিভিশনের পর্দায় প্রচারিত অনুষ্ঠানের মাধ্যমে এবার উদযাপিত হচ্ছে পহেলা বৈশাখ।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এই অনুষ্ঠানটি তৈরি করেছে। সকাল সাড়ে ৮টা থেকে সরকারি-বেসরকারি সব টেলিভিশন চ্যানেল এই অনুষ্ঠানটি সম্প্রচার করছে।

সমাজ বিশ্লেষকরা বলছেন, আমরা নিজেদের সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি শপথ নিই— সামাজিক ভাইরাস প্রতিহত করার। পুরনো বৈষম্য ও অধিকারহীনতা যেন জেঁকে না বসে, সেটি মনে রাখতে হবে। সামাজিক সমাজতন্ত্র যেন কায়েম করতে পারি নতুন বছরে সেই নতুন প্রত্যাশা দিয়ে শুরু করি। এবারের প্রত্যয় যেন ব্যক্তিগত না হয়ে সমষ্টিগত হয়। নিজেদের সুরক্ষিত রাখতে পারলে আবারও লাল-সাদা কাপড় পরে নতুন বছরকে আহ্বান জানানোর দিন আসবে। মনে রাখতে হবে এক বৈশাখে শেষ হবে না। আগামী বৈশাখে আমরা আবারও আগের মতো উদযাপন করবো।

নাট্যজন হাসান ইমাম এই পরিস্থিতি থেকে উত্তরণ আমাদের হাতে নেই’ উল্লেখ করে বলেন, সার্বিকভাবে উত্তরণ না হওয়া পর্যন্ত স্বাভাবিক জীবনে ফিরতে পারবো না। যে কারণে এবারের উদযাপন সব জায়গায় বন্ধ, সামাজিক অনুষ্ঠান বন্ধ। আগে তো মানুষ।’ তিনি আরও বলেন, ‘মানুষকে বাঁচানোর জন্য সাংস্কৃতিক কর্মকাণ্ড স্থগিত রাখতে হবে। সেটা ভেবে কষ্ট লাগছে। কারণ, নতুন বছরকে আবাহনের সঙ্গে প্রথম থেকে জড়িত ছিলাম। সেই যখন বলধা গার্ডেনে হতো, পরবর্তীতে রমনাতে আসলো। পুরো সময়ই এর সঙ্গে আমি ছিলাম। এবার কোথাও থাকবো না ভেবে কষ্টকর লাগছে।

রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, এবারের নববর্ষ আমরা চিরাচরিত যেভাবে উদযাপন করে থাকি সেভাবে করতে পারছি না। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমাদের সবাইকে ঘরে থেকে পহেলা বৈশাখ উদযাপন করতে হচ্ছে। কারণ এবারের পরিস্থিতি সম্পূর্ণ প্রতিকূল। এই পরিস্থিতিতে তার নির্দেশনা মেনে চলব এবং ঘরে বসে পহেলা বৈশাখ উদযাপন করব।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top