শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


শিরোপা জয়ীদের অভিনন্দন জানালেন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী


প্রকাশিত:
২০ সেপ্টেম্বর ২০২২ ০৬:২৩

আপডেট:
১৮ মে ২০২৪ ১৫:১৭

 ছবি : সংগৃহীত

সাফ চ্যাম্পিয়নশিপে নেপালকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা জেতায় বাংলাদেশ নারী দলকে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৯ সেপ্টেম্বর) আলাদা বার্তায় এ অভিনন্দন জানান তারা।

নারী সাফ চ্যাম্পিয়নশিপে নতুন ইতিহাস গড়ল বাংলাদেশ। নেপালকে হারিয়ে প্রথমবার সাফে চ্যাম্পিয়ন হয়েছে লাল সবুজের প্রতিনিধিরা। এর আগে ২০১৬ সালে শিরোপার খুব কাছে গিয়ে স্বপ্নভঙ্গ হয় সাবিনাদের। তবে এবার আর কোনো আক্ষেপ নয়, দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট জিতে নিয়েছে সাবিনা-সানজিদা ও মারিয়ারা।

কাঠমন্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে সোমবার (১৯ সেপ্টেম্বর) লাল সবুজের প্রতিনিধিদের লিড এনে দেন শামসুন্নাহার জুনিয়র। এরপর ব্যবধান দ্বিগুণ করেন কৃষ্ণা রানি সরকার। দ্বিতীয়ার্ধে গোল হজম করে কিছুটা শঙ্কিত হয়ে পড়ে ছোটনের শিষ্যরা। কৃষ্ণা রানি সে শঙ্কা উড়িয়ে দিয়ে বাংলাদেশকে ফের ৩-০ গোলের লিড এনে দিয়ে শিরোপা নিজেদের করে নেন।

দলের হয়ে জোড়া গোল করেন কৃষ্ণা রানি সরকার। একটি গোল করেন শামসুন্নাহার জুনিয়র। প্রতিপক্ষের হয়ে একটি গোল শোধ করেন অনিতা বাসনেত।

এদিন ম্যাচ শুরুর প্রথম থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দিতে থাকে বাংলাদেশ। প্রতি আক্রমণে নেপালও হানা দিয়েছে সাবিনাদের রক্ষণভাগে। কিন্তু বৃষ্টিভেজা মাঠে পাস ঠিকঠাক না এগোনোয় উভয়পক্ষই বারবার বল হারাচ্ছিল। ম্যাচের ১০ মিনিটে সিরাত জাহান স্বপ্নাকে তুলে মাঠে নামানো হয় শামসুন্নাহার জুনিয়রকে।

মূলত আগের ম্যাচে কিছুটা চোট পাওয়ায় নেপালের বিপক্ষে মাঠে নামার পর স্বপ্নার মধ্যে ফিটনেস ঘাটতি দেখা যাচ্ছিল। যার কারণে কোচ গোলাম রব্বানী ছোটন তাকে তুলে নেন। কোচের সিদ্ধান্তের প্রমাণ দিতে খুব বেশি সময় নেননি শামসুন্নাহার। ম্যাচের ১৪ মিনিটে মণিকা চাকমার বাম কর্নার থেকে পাঠানো উঁচু শট পায়ের আলতো ছোঁয়ায় জালবন্দি করেন এ তরুণ ফরোয়ার্ড।

ম্যাচের ২৪ মিনিটে প্রতিপক্ষের দূরপাল্লার শট প্রথম প্রচেষ্টায় ক্লিয়ার করতে ব্যর্থ হন রূপনা চাকমা। পরক্ষণেই ঝাঁপিয়ে পড়ে গ্লাভসবন্দি করে দলকে বিপদমক্ত করেন বাংলাদেশের এ গোলকিপার। ২৬ মিনিটে ডি বক্সের ভিতর থেকে শামসুন্নাহারের নেয়া দুর্বল শট চলে যায় নেপালের গোলকিপারের হাতে। অবশ্য পুনামের বাধায় তিনি ঠিক ঠাক শট নিতে পারেননি।

বিরতির পর ৭০ মিনিটে একটি গোল হজম করে বাংলাদেশ। ৪ মিনিট পর কৃষ্ণা ফের লিড ব্যবধান ৩-১ করে সাফে প্রথমবার বাংলাদেশের শিরোপার জয়ের স্বপ্ন অনেকটা নিশ্চিত করে দেন।

চলতি সাফে সর্বোচ্চ গোল বাংলাদেশের। গ্রুপপর্ব ও সেমিফাইনাল মিলিয়ে চার ম্যাচে সাবিনা-স্বপ্নারা গোল করেছেন ২০টি। হজম করতে হয়নি একটিও। এছাড়া টুর্নামেন্টের সর্বোচ্চ গোল স্কোরারও বাংলাদেশ অধিনায়ক সাবিনা খাতুন। ৮ গোল নিয়ে সবার শীর্ষে আছেন তিনি।

তবে দক্ষিণ এশিয়ার মেয়েদের ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা সাফ চ্যাম্পিয়নশিপ তো বটেই, কোনো ম্যাচেই নেপালকে এখনো পর্যন্ত হারাতে পারেনি বাংলাদেশ। ৮ ম্যাচে হার ৬টিতেই, ড্র দুটি।

সবশেষ দেখায় ২০১৯ সালে সাফের সেমিফাইনালে নেপালের কাছে ৩-০ গোলে হেরেছিল বাংলাদেশ। গত বছর সেপ্টেম্বরে নেপালে এসে খেলা দুই ম্যাচের একটিতে ছিল ২-১ ব্যবধানের হার, অন্যটি হয়েছিল গোলশূন্য ড্র।

তবে ফাইনালের লড়াইয়ের আগে বাংলাদেশের অনুপ্রেরণা ভারত। এর আগের পাঁচ আসরের চ্যাম্পিয়ন ভারতকে প্রথমবারের মতো হারিয়েছে বাংলাদেশ। ভারতও ছিটকে গেছে সেমিফাইনাল থেকেই।


সম্পর্কিত বিষয়:

চ্যাম্পিয়ন

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top