মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


জেনে নিন ওজন কমাতে ডিমের গুরুত্ব


প্রকাশিত:
৫ ডিসেম্বর ২০২১ ০৪:১৭

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০২:৫৬

ছবি সংগৃহীত

ডিম সবার প্রিয় ও স্বল্পমূল্যের খাবার। স্বাদ ও পুষ্টিতে ডিমের তুলনা নেই। বিশেষজ্ঞদের মতে, ডিমের কুসুম খারাপ কোলেস্টেরলকে কমিয়ে ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। আর মেদ না বাড়িয়ে ডিম খাওয়ার কিছু উপায় রয়েছে।

চলুন তা হলে জেনে নেই মেদ না বাড়িয়ে ডিম খাওয়ার কিছু উপায়-

১. যারা ডিম পোচ খেতে পছন্দ করেন তারা তেলের পরিবর্তে পানি ও ভিনেগার ব্যবহার করতে পারেন। এজন্য একটি পাত্রে কিছুটা পানি নিয়ে তাতে অল্প ভিনেগার যোগ করে পানিটা নেড়ে নিন। এবার খুব সাবধানে প্রথমে ডিমের সাদা অংশ পানিতে ফেলুন। তার উপর ডিমের কুসুম ফেলুন। এমন ভাবে কুসুম যোগ করতে হবে যাতে ডিমটা ভেঙে না যায়। খানিক পরেই ডিমের সাদা অংশ ফুলে উঠলে হলুদ কুসুম ঢেকে দিন। এবার ঝাঁঝরি দিয়ে পোচ ডিমটা আলতো করে তুলে নিন পানি থেকে।

২. পালং, শশা, ব্রকলি, সিদ্ধ করা গাজর, মটরশুটি, টমোটো-পেঁয়াজের স্যালাদের সঙ্গে সিদ্ধ ডিমের কুঁচোনো অংশ মিশিয়ে নিন। উপর থেকে গোলমরিচ ছড়িয়ে লেবুর রস দিয়ে দিন। এতে গোটা ডিমের পুষ্টিগুণ যেমন মিলবে, তেমনই আবার সবুজ সবজি, শাক ও গাজরের প্রভাবে মেদ বাধা পাবে। ফলে ডিমেও খেলে ওজন বাড়বে না।

৩. ডিমের সঙ্গে ওটমিল খান। ওটমিল অ্যাসিড ক্ষরণেও বাধা দেয়, তাই ওটমিল খেলে সহজে খিদেও পায় না। এটি শরীরে বাড়তি কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইড জমার পথে বাধা দেয়।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top