শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


ঘামের দুর্গন্ধ দূর করুন ৫ উপায়ে


প্রকাশিত:
২০ এপ্রিল ২০২৪ ১৫:১৬

আপডেট:
৩ মে ২০২৪ ১১:৫৩

ছবি- সংগৃহীত

তীব্র গরমে বাইরে গেলে দরদর করে ঘাম ঝরে। যাদের বাসায় এসি নেই, তারা ঘরে থেকেই বোঝেন তপ্ত দুপুরের তেজ। রান্না করতে গেলে তো অবস্থা নাজেহাল। ঘেমে নেয়ে একাকার। ঘামে দুর্গন্ধ না থাকলেও, ঘামের সঙ্গে যখন ব্যাকটেরিয়া যুক্ত হয় তখন ঘাম থেকে উটকো দুর্গন্ধ সৃষ্টি হয়। শরীর থেকে দুর্গন্ধ ছড়ালে অন্যদের সামনে বিব্রতকর অবস্থায় পড়তে হয়

যেসব কারণে শরীর অতিরিক্ত ঘামে: হুট করে স্বাভাবিকের চেয়ে ওজন বেড়ে গেলে, অতিরিক্ত মসলাদার ও লবণযুক্ত খাবার খেলে, ক্রুসিফেরাস জাতীয় খাবার যেমন ফুলকপি, বাঁধাকপি ইত্যাদি বেশি খেলে, সালফার জাতীয় খাবার যেমন পেঁয়াজ-রসুন ইত্যাদি বেশি খেলে, অতিরিক্ত মানসিক চাপ, মেনোপোজ ইত্যাদির কারণে শরীর বেশি ঘামে। তাছাড়া বিভিন্ন ধরনের অসুস্থতা যেমন ডায়াবেটিস, থাইরয়েডের সমস্যা থাকলেও ঘাম বেশি হয়।

ঘামের দুর্গন্ধ দূর করবেন যেভাবে
• বাইরে যাওয়ার আগে ঢিলেঢালা ও সুতি পোশাক বেছে নিন। অতিরিক্ত গরমে জর্জেট, টিস্যু, অতিরিক্ত ভারি কাজের পোশাক পরবেন না। বাইরে থেকে ফিরে পোশাক খুলে রোদে কিংবা বাতাসে শুকিয়ে নিন। বেশি ঘেমে গেলে ডেটল-পানিতে ধুয়ে নিন। অন্তর্বাস, মোজা ইত্যাদি নিয়মিত ধুতে হবে।
• স্নানের পানিতে নিমপাতা কিংবা গোলাপের পাপড়ি ছড়িয়ে দিন। নিমপাতা ব্যাকটেরিয়া ও অণুজীব দূর করবে। গোলাপ সুগন্ধ ছড়াবে। সপ্তাহে দুদিন ডেটল বা স্যাভলন মিশিয়েও স্নান করতে পারেন। স্নানের পানিতে কয়েক ফোঁটা টি-ট্রি অয়েলও যুক্ত করতে পারেন।
• শরীরের যেসব স্থানে আলো-বাতাস পৌঁছাতে পারে না, সেসব জায়গার লোম নিয়মিত পরিষ্কার করুন।
• মসলাদার, লবণযুক্ত খাবার, সালফার জাতীয় খাবার, লাল মাংস, কোমল পানীয়, গ্রিল মাংস ইত্যাদি এড়িয়ে চলুন। এর পরিবর্তে খাদ্যতালিকায় প্রচুর সবুজ শাকসবজি, ডিটক্স ওয়াটার, তাজা ফল, ফলের রস ইত্যাদি রাখুন।
• বাইরে বের হওয়ার আগে পছন্দের ডিওডোরেন্ট ব্যবহার করুন। চাইলে সতেজ সুগন্ধিও ব্যবহার করতে পারেন। কয়েক ঘণ্টা পর পর পছন্দের সুগন্ধি স্প্রে করে সতেজ হতে পারেন।

যদি অসুস্থতাজনিত কারণে ঘাম বেশি হয়, এবং তা থেকে দুর্গন্ধ হয়, তাহলে চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top