শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


শাক-সবজি দীর্ঘদিন তাজা রাখার উপায়


প্রকাশিত:
২৭ ডিসেম্বর ২০২৩ ১১:৩৮

আপডেট:
১৭ মে ২০২৪ ১৬:৪২

ফাইল ছবি

সুস্থ থাকতে শাকসবজি খাওয়ার বিকল্প নেই। ওজন নিয়ন্ত্রণে রাখা থেকে শুরু করে ক্রনিক রোগের ঝুঁকি কমানো—সবক্ষেত্রেই প্রয়োজন সবুজ শাকসবজি। এজন্য বাজার থেকে ব্যাগ ভর্তি ফল, সবজি কিনে আনেন অনেকেই। তবে কেবল কিনে আনলেই হলো না। এগুলোকে সঠিকভাবে সংরক্ষণও করা চাই।

কর্মব্যস্ত মানুষরা সারা সপ্তাহের সবজি একেবারে কিনে ফেলেন। ঠিকভাবে না রাখলে বাড়তি সবজি নষ্ট হয়ে যায়। কীভাবে রাখলে সপ্তাহজুড়ে সবজি সতেজ ও টাটকা থাকবে জানুন তার উপায়-

আলু-পেঁয়াজ

কখনও আলু আর পেঁয়াজ একসঙ্গে রাখবেন না। নয়তো দুটোই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। আলু একটি ঝুড়িতে ভরে খাট বা সোফার তলায় রাখুন। ঝুড়িতে ভরে রান্নাঘরেও রাখতে পারেন। পেঁয়াজ ভালো থাকে কাগজের ঠোঙায়। তবে তার আগে ঠোঙায় কয়েকটি ফুটো করে নেবেন। এরে হাওয়া চলাচল করবে সহজে আর ভালো থাকবে পেঁয়াজ-রসুন।

শাক

বাড়িতে এনেই অনেকেই শাক ধুয়ে ছাড়িয়ে সংরক্ষণ করে রাখেন। শাক যদি টাটকা রাখতে চান, তবে এনে ধোয়ার দরকার নেই। বরং ঝুড়িতে ভরে অন্ধকার কিন্তু হাওয়া চলাচল করে এমন জায়গায় রাখুন। রান্না করার আগে ধুয়ে নিলেই চলবে।

কাঁচা মরিচ

এয়ার টাইট বক্স থাকলে তাতে রাখুন কাঁচা মরিচ। রাখার আগে পাত্রের নিচে হালকা নরম কাপড় বা টিস্যু বিছিয়ে দেবেন। মরিচের বোঁটাগুলো ছিঁড়ে রাখুন। এতে কাঁচা মরিচ সহজে পচে না।

লেবু

লেবু সংরক্ষণ করতে একটি এয়ারটাইট কৌটোতে ভালো করে পেপার টাওয়েল পেতে নিন। এর উপর লেবুগুলো রেখে উপরে আরও একটি পেপার টাওয়েল দিন। এবার কৌটোটি বন্ধ করে ফ্রিজে রেখে দিন। অনেক দিন তাজা থাকবে লেবু।


সম্পর্কিত বিষয়:

শাকসবজি ফল

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top