বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


লিভার পরিষ্কার রাখে যেসব খাবার


প্রকাশিত:
২৩ ডিসেম্বর ২০২৩ ১০:৫১

আপডেট:
৯ মে ২০২৪ ০৫:১১

ফাইল ছবি

মানুষের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার। শারীরবৃত্তীয় কাজে অংশ নেওয়া নানা রকম উৎসেচক ক্ষরণ এবং উৎপাদনেও লিভারের বড় ভূমিকা রয়েছে। কিন্তু লিভারের ফ্যাটের পরিমাণ বেশি হয়ে গেলেই স্বাভাবিক এই কাজগুলো ব্যাহত হয়। ফলে লিভারের অসুখ তো বটেই, তার সঙ্গে হানা দিতে অন্যান্য রোগও। জীবনযাপনে পরিবর্তন আনার পাশাপাশি কয়েকটি ভেষজ নিয়মিত খেতে পারলে লিভারের সমস্যা ঠেকিয়ে রাখা সম্ভব।

কোন কোন খাবার খেলে লিভার পরিষ্কার থাকে?

১. হলুদ-

হলুদের মধ্যে রয়েছে কারকিউমিন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, হলুদের মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান লিভারে জমা দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে।

২. গ্রিন টি-

গ্রিন টি অ্যান্টি-অক্সিড্যান্টে ভরা। শুধু লিভার নয়, শরীরের অন্য অঙ্গ-প্রত্যঙ্গ, চুল, ত্বক, শারীরবৃত্তীয় নানা কাজে অ্যান্টি-অক্সিড্যান্টের ভূমিকা রয়েছে। গ্রিন টি-র মধ্যে এই অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে যথেষ্ট পরিমাণে।

৩. সাইট্রাস ফল-

কমলালেবু, মুসাম্বি, বাতাবি বা সাধারণ পাতিলেবুও লিভারের যত্নে খাওয়া যায়। এই ধরনের ফলে ভিটামিন সি-র পরিমাণ বেশি। অ্যান্টি-অক্সিড্যান্টও রয়েছে যথেষ্ট পরিমাণে।

৪. ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড-

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে এমন খাবার লিভার ভালো রাখে। তাই বিভিন্ন রকম বাদাম, বীজ, সামুদ্রিক মাছ নিয়মিত খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। লিভারের পাশাপাশি হার্টের খেয়াল রাখে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড।

৫. কফি জাতীয় সবজি-

বাঁধাকপি, ফুলকপি, ওলকপি কিংবা ব্রকোলি— এই জাতীয় সবজিতে গ্লুকোসিনোলেট্‌স নামক একটি উপাদান থাকে। তা লিভার থেকে ‘টক্সিন’ দূর করতে সাহায্য করে।


সম্পর্কিত বিষয়:

লিভার ফ্যাট

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top