সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


মুরগির মাংস কতদিন ফ্রিজে ভালো থাকে?


প্রকাশিত:
২৬ নভেম্বর ২০২৩ ১৯:২৯

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৬:৩১

ছবি-সংগৃহীত

শাক-সবজি, মাছের পাশাপাশি বেশিরভাগ বাড়িতে আয়োজন থাকে মুরগির মাংসের। তবে কর্মব্যস্ত জীবনে রোজ বাজারে যাওয়া সম্ভব নয়। আর তাই বেশি করে সব প্রয়োজনীয় জিনিস কিনে আনা হয়। মজুত করা হয় ফ্রিজে। এই তালিকায় আছে মুরগির মাংসও।

কিন্তু কাজটি কি আদৌ ঠিক হচ্ছে? ফ্রিজে রাখা মুরগির মাংস খেলে কি শরীরের কোনো ক্ষতি হতে পারে? এর উত্তর দিয়েছেন পুষ্টিবিদরা।

চলুন জানা যাক মুরগির মাংস সংরক্ষণ সম্পর্কিত কিছু তথ্য-

মুরগির মাংসের অনেক গুণ:

উৎকৃষ্ট প্রোটিনের ভাণ্ডার মুরগির মাংস। নিয়মিত এই মাংস খেলে অনায়াসে দেহে ম্যাক্রো নিউট্রিয়েন্টের ঘাটতি মিটিয়ে ফেলা যায়। এতে আছে ভিটামিন বি১২, ট্রিপটোফ্যান, কোলিন, জিঙ্ক, আয়রন, কপারসহ একাধিক পুষ্টিকর উপাদান। আর এসব উপাদান স্বাস্থ্যের সার্বিক হাল ভালো রাখতে সিদ্ধহস্ত। তাই সুস্থ থাকতে নিয়মিত মুরগির মাংস খেতে পারেন।

ফ্রিজে কাঁচা মুরগির মাংস কতদিন রাখা উচিত?

পুষ্টিবিদদের মতে, বাজার থেকে কিনে আনার পর ৪ থেকে ৫ দিন ফ্রিজে চিকেন রাখা যেতে পারে। এতে তেমন কোনো সমস্যা হওয়ার আশঙ্কা থাকে না। তবে ভুলেও এর বেশি সময় ফ্রিজে মুরগির মাংস রাখা যাবে না। তাহলে এতে বাসা বাঁধতে পারে একাধিক রোগজীবাণু। যা থেকে দেখা দিতে পারেন ডায়রিয়া, বমির মতো স্বাস্থ্য সমস্যা।

রান্না করা মুরগির মাংসও রাখা যাবে না বেশিদিন-

অনেকেই একবার অনেকখানি মুরগির মাংস রান্না করে পুরো সপ্তাহ জুড়ে খান। এমন ভুল করবেন না। পুষ্টিবিদরা মনে করেন, রান্না করা মুরগির মাংস ১-২ দিনের বেশি ফ্রিজে রাখলেই তা নষ্ট হয়ে যেতে পারে। এমন মাংস খেলে একাধিক রোগব্যাধির ঝুঁকিও বাড়ে।

ফ্রিজে মুরগির মাংস রাখার সঠিক উপায়-

বাজার থেকে কিনে আনার পর মুরগির মাংস ভালো করে ধুয়ে নিন। এবার একটি পরিষ্কার পাত্রে রেখে তা ডিপ ফ্রিজে ঢুকিয়ে দিন। এভাবে রাখলে সপ্তাহখানেক পর্যন্ত মাংস ভালো থাকবে।

মুরগির মাংস খেতে পারেন রোজই-

অনেকেই মনে করেন, প্রতিদিন মুরগির মাংস খেলে বোধহয় স্বাস্থ্য জটিলতা দেখা দেবে। এই ধারণা ভুল। যেকোনো ব্যক্তি প্রতিদিনই মুরগির মাংস খেতে পারেন। তবে বেশি ঝাল-মশলা দিয়ে এটি রান্না করবেন না। অল্প মশলায় রান্নার চেষ্টা করুন। সবচেয়ে ভালো হয় সেদ্ধ করে বা অল্প তেলে গ্রিল করে মুরগির মাংস খেলে।


সম্পর্কিত বিষয়:

শাক-সবজি মাছ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top