শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


আফগানিস্তানের ৫ প্রদেশে মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি দিয়েছে তালেবান সরকার


প্রকাশিত:
১৮ অক্টোবর ২০২১ ০২:১২

আপডেট:
৩ মে ২০২৪ ০৮:১৫

ছবি- সময়নিউজ ডট নেট

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে, আফগানিস্তানের মোট ৩৪টি প্রদেশের মধ্যে পাঁচটির গার্লস স্কুলগুলো খুলে দিয়েছে আফগান সরকার। এই পাঁচ প্রদেশ হচ্ছে- জুযজান ও সামানগান, উত্তর পশ্চিমাঞ্চলীয় বালখ, উত্তর পূর্বাঞ্চলীয় কুন্দুজ এবং দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় উরুজগান।

গত সেপ্টেম্বর মাসে আফগানিস্তানে একটি অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দিয়েছে তালেবান। তবে কিছু গুরুত্বপূর্ণ কারণ দেখিয়ে আতর্জাতিক সমাজে এখন পর্যন্ত তালেবান সরকারকে কোনো দেশ স্বীকৃতি দেয়নি। কারণগুলোর মধ্যে মেয়েদের লেখাপড়া করার অনুমতি না দেয়া হচ্ছে অন্যতম।

গত সপ্তাহে ইউনিসেফের উপ-প্রধান ওমর আবদি কাবুল সফরে গিয়ে তালেবান পররাষ্ট্রমন্ত্রী মুত্তাকীর সাথে সাক্ষাৎ করেন। শুক্রবার (১৫ অক্টোবর) নিউইয়র্কে পৌঁছে ওমর আবদি সাংবাদিকদের বলেন, "তালেবান শিক্ষামন্ত্রী তাঁকে জানিয়েছেন যে, তাঁরা একটি গঠনকাঠামো নিয়ে কাজ করছেন। এ কাঠামো আফগান মেয়েদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে লেখাপড়া চালিয়ে যাওয়ার সুযোগ করে দেবে। তাঁরা আশা করছেন, এটি খুব শিগগিরই হবে এবং সকল আফগান মেয়েরা স্কুল যেতে পারবে।"

গত চার সপ্তাহ ধরে মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারছে আফগান ছেলেরা। আফগান মেয়েদের শিক্ষাসংক্রান্ত পরিকল্পনা নিয়ে খুব শিগগিরই নিজেদের রায় জানাবে বলে জাতিসংঘের এই ঊর্ধ্বতন কর্মকর্তাকে আশ্বাস দিয়েছেন তালেবান সরকার কর্তৃপক্ষ।

ওমর আবদির সাম্প্রতিক বক্তব্য নিয়ে এখনো কোনো প্রতিক্রিয়া দেখায়নি তালেবান। তবে জাতিসংঘের ইউনিসেফের উপনির্বাহী পরিচালকের সাথে সাম্প্রতিককালে সাক্ষাৎ হওয়ার আগেই দেশটির শাসনকারী তালেবান কর্তৃপক্ষ বলেছিলো, ইসলামি শরিয়া মেনে মেয়েরা কিভাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে লেখাপড়া করতে পারে এই লক্ষ্যে আইন তৈরির কাজ চলছে। সূত্র- পার্স টুডে



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top