শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


রেকর্ড দাপদাহে কানাডা ও যুক্তরাষ্ট্রে, ১৩৪ জনের মৃত্যু


প্রকাশিত:
২ জুলাই ২০২১ ০০:৫১

আপডেট:
৪ মে ২০২৪ ১০:০১

ছবি-সংগৃহীত

কানাডার পশ্চিমাঞ্চল এবং যুক্তরাষ্ট্রের উত্তর পশ্চিমাঞ্চলে বয়ে যাচ্ছে ভয়াবহ দাপদাহ। রেকর্ড ভাঙ্গা এ দাপদাহের কবলে পড়েছে লাখ লাখ মানুষ। ইতিমধ্যে দুই অঞ্চলের মানুষকে সতর্ক করে দেয়া হয়েছে। এমন অস্বাভাবিক পরিস্থিতির কারণে হিটস্ট্রোকে অনেক মানুষের মৃত্যুর কথা জানিয়েছে স্থানীয় পুলিশ। খবর এএফপি’র।

কানাডীয় পুলিশ ও স্থানীয় পরীক্ষা কেন্দ্র জানায়, তাপদাহের কারণে জরুরি সেবা সম্প্রসারিত করা হয়েছে। ভ্যানকুভার এলাকায় শুক্রবার থেকে কমপক্ষে ১৩৪ জন আকস্মিকভাবে প্রাণ হারিয়েছে এবং ব্রিটিশ কলম্বিয়ায় আরো শতাধিক লোক মারা গেছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ‘এ সপ্তাহের তাপমাত্রা নজিরবিহীন। এতে অনেক মানুষ প্রাণ হারিয়েছে এবং এসব এলাকা বিপজ্জনক উচ্চ পর্যায়ের দাবানলের ঝুঁকিতে রয়েছে।’

এদিকে যুক্তরাষ্ট্রের কাউন্টি স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির উত্তর পশ্চিমাঞ্চলীয় ওয়াশিংটন রাজ্যে দাপদাহের কারণে কমপক্ষে ১৬ জনের মৃত্যু ঘটেছে। এদের মধ্যে দু’জন তাদের শরীরের তাপমাত্রা অনেক বেড়ে যাওয়ায় হাইপার থামিয়ায় মারা যায়।

ক্যালিফোর্নিয়ার ভ্যালিতে তাপমাত্রা ক্রমেই বেড়ে চলায় সেখানের পার্বত্য ও মরুভূমি এলাকায় বাতাস যুক্ত শুস্ক পরিস্থিতির মধ্যে দাবানলের আশংকা অনেক বৃদ্ধি পেয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চরীয় বিভিন্ন রাজ্যের গভর্ণরদের সাথে এক ভার্চুয়াল বৈঠকে বলেন, এ বছর পশ্চিমাঞ্চলীয় দাবানলের হুমকি এ যাবতকালের মধ্যে সবচেয়ে বেশি।

গত বছরের রেকর্ড দাবানলের কথা স্মরণ করে দিয়ে বাইডেন নাগরিকদের সতর্ক করে দিয়ে বলেন, এ বছরের পরিস্থিতি ‘আরো বেশি ভয়াবহ হতে পারে।’ গত বছরের দাবানলে যুক্তরাষ্ট্রের এক কোটি একর বনভূমি পড়ে যায়।


সম্পর্কিত বিষয়:

এএফপি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top