রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


করোনা ভাইরাস: মৃতের সংখ্যায় শীর্ষে যুক্তরাষ্ট্র


প্রকাশিত:
১৩ এপ্রিল ২০২০ ০২:৩০

আপডেট:
১৯ মে ২০২৪ ১২:৪৫

ফাইল ছবি

করোনায় আক্রান্তের সংখ্যায় সবাইকে আগেই ছাড়িয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্র। এবার মৃতের সংখ্যাতেও শীর্ষে চলে গেল ডোনাল্ড ট্রাম্পের দেশ। শনিবারই আমেরিকায় মৃত্যুসংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গিয়েছিল। রোববার সেখানে আরও ৪৭৩ জন প্রাণ হারিয়েছেন। তাতে বিকাল পর্যন্ত আমেরিকায় মৃত্যুসংখ্যা গিয়ে ঠেকেছে ২০ হাজার ৫৯৫ এ। আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৩৩ হাজার ৪৭০। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী সারাবিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা পৌছেছে ১৭ লাখ ৯৬ হাজার ৪২৯ এ। মৃত ১ লাখ ১০ হাজার ৩০ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ লাখ ১২ হাজার ১০২ জন।

মৃত্যুসংখ্যায় এ বার চিনকে ছাপিয়ে গেছে ইরানও। রোববার সেখানে ১৬৬ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। তাতে দেশটিতে মোট মৃত্যুসংখ্যা গিয়ে ঠেকেছে ৪ হাজার ৪৭৪-এ। এখনও পর্যন্ত সেখানে ৭১ হাজার ৬৮৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ৩১ হাজার ৯৮৮ জন। দেশটিতে এ ভাইরাসে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে নিউইয়র্কে। সেখানে ইতোমধ্যেই মৃতের সংখ্যা সাড়ে সাত হাজার ছাড়িয়েছে। হোয়াইট হাউসের করোনা টাস্কফোর্সের কর্মকর্তা ডা. ডেবোরা ব্রিক্স সম্প্রতি আশঙ্কা জানিয়ে বলেছেন, প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হলেও এক লাখ মৃত্যু কিছুতেই এড়াতে পারবে না যুক্তরাষ্ট্র। আর সোশ্যাল ডিসট্যান্সিং মেনে চলা না হলে মৃতের সংখ্যা ২২ লাখ পর্যন্ত পৌঁছাতে পারে।

করোনাভাইরাসজনিত মহামারি পরিস্থিতির মধ্যে কাজকর্ম বন্ধ থাকায় খাদ্য সংকটে পড়েছে যুক্তরাষ্ট্রের শ্রমজীবী মানুষেরা। নতুন করে অনেক মানুষ এখন সরকারি খাদ্য সহায়তা চেয়ে আবেদন করছেন। আপাতত তাদের মধ্যে বিনামূল্যে নিত্য প্রয়োজনীয় সামগ্রী বিতরণের জন্য বেশ কিছু উদ্যোগ দেখা যাচ্ছে। সেসব স্থানে লোকজনের উপচেপড়া ভিড় দেখা যাচ্ছে। দীর্ঘক্ষণ ধরে লাইনে দাঁড়িয়ে খাদ্যদ্রব্য সংগ্রহ করছে তারা। বিবিসি জানিয়েছে, ৯ এপ্রিল সাউদার্ন ক্যালিফোর্নিয়াতে খাদ্য সামগ্রীর জন্য এতো বেশি মানুষ ভিড় জমিয়েছিল যে অপেক্ষমাণ গাড়ির লাইন প্রায় ১ দশমিক ৬ কিলোমিটার পর্যন্ত দীর্ঘ হতে দেখা গেছে। লস অ্যাঞ্জেলেসের মধ্য স্যান ফার্নান্দো ভ্যালি অঞ্চলের ভ্যান নুইস এলাকায় দেখা গেছে, বৃষ্টির মধ্যে আবর্জনা ফেলার ব্যাগ গায়ে জড়িয়ে খাদ্যসামগ্রী সংগ্রহ করছে মানুষ।

করোনায় বিপর্যস্ত স্পেনে টানা ১৮ দিনের মৃত্যুর রেকর্ডে স্বস্তি এসেছিল শনিবার। গত ২৩ মার্চের পর ওইদিন দেশটিতে করোনায় মারা যান ৫১০ জন। যা দুই সপ্তাহের বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন। কিন্তু একদিনের ব্যবধানে ইউরোপের এই দেশটিতে করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯ এ আবারও মৃত্যু বেড়েছে। শনিবার দেশটিতে করোনায় আক্রান্ত ৫১০ জনের মৃত্যু হলেও গত ২৪ ঘণ্টায় সেই সংখ্যা ৬১৯।

এ নিয়ে স্পেনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৭২ জনে। আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৬ হাজার ১৯। এর আগে গত ১৮ দিনের মধ্যে স্পেনে সবচেয়ে কম মৃত্যুর রেকর্ড ছিল শনিবার। সোমবার স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক ঘোষণায় এ তথ্য জানানো হয়েছে।

করোনায় মৃত্যু কমে আসায় স্পেনের সরকার দেশটির নির্মাণ খাত ও প্রয়োজনীয় শিল্প-প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত লাখ লাখ শ্রমিককে সোমবার থেকে কাজে ফেরার অনুমতি দিয়েছে। দুই সপ্তাহের কঠোর বিধি-নিষেধে শিথিলতা এনে স্প্যানিশ সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। গত ৩০ মার্চ থেকে দেশটির এ দুই খাতের শিল্প-প্রতিষ্ঠান বন্ধ রেখেছে সরকার।

এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ায় সংশ্লিষ্ট কর্মী, যারা বাসায় থেকে কাজ করতে পারছিলেন না তারা এখন কর্মক্ষেত্রে ফিরতে পারবেন। স্যানিটারি, নিরাপত্তা, টেলিযোগাযোগ, কাস্টমস, খাদ্য উৎপাদন ও সরবরাহ, বিদ্যুৎ সরবরাহ, খনিজ এবং তেল উৎপাদনের সঙ্গে জড়িত কর্মীরা কাজে ফিরতে পারবেন।

ইতালিতে এখনও পর্যন্ত করোনার প্রকোপে ১৯ হাজার ৫৬৮ জন প্রাণ হারিয়েছেন। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫২ হাজার ২৭১ জন। তবে আগের তুলনায় পরিস্থিতি খানিকটা হলেও শুধরেছে সেখানে। ব্রিটেনেও মৃত্যুসংখ্যা ১০ হাজার ছুঁইছুঁই। এখনও পর্যন্ত ৯ হাজার ৮৭৫ জন প্রাণ হারিয়েছেন সেখানে। আক্রান্তের সংখ্যাও ৭৮ হাজার ৯৮১। ফ্রান্সে এখনও পর্যন্ত কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ১৩ হাজার ৮৩২ জন। আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৯ হাজার ৬৫৪।

তবে মাঝে পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে চলে এলেও, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা থাবা বসিয়েছে চিনে। সেখানে এক দিনে প্রায় ১০০ জন প্রাণ হারিয়েছেন। নতুন করে আক্রান্তও হয়েছেন শতাধিক।

 


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top