শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


অবসান হলো অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবরাহের জটিলতা


প্রকাশিত:
২১ এপ্রিল ২০২১ ১৫:৫৭

আপডেট:
২১ এপ্রিল ২০২১ ১৯:০৬

ফাইল ছবি

ভারতের বাইরে অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবরাহের জটিলতার অবসান হয়েছে। টিকা ক্রয় এবং বিতরণের সঙ্গে যুক্ত থাকা ইউনিসেফের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স। ৮০টি দেশে সরবরাহের জন্য আগামী মে মাসেই অ্যাস্ট্রাজেনেকার ৬ কোটি ডোজ টিকা পাওয়া যাবে বলে জানিয়েছে ইউনিসেফ। এতে বাংলাদেশেরও টিকা পাওয়া নিশ্চিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

ভারতের বাইরে সেরাম ইনস্টিটিউটের অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবারহ নিয়ে বেশ কিছুদিন ধরেই ধোঁয়াশার সৃষ্টি হয়েছিল। নিজেদের দেশের চাহিদা মেটাতে ভারত টিকা রফতানি সীমিত করায় এ শঙ্কার সৃষ্টি হয়েছিল।

তবে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে যে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছিল, তা কেটে গেছে বলে জানিয়েছে টিকা ক্রয় এবং বিতরণের সঙ্গে যুক্ত থাকা ইউনিসেফ। আগামী মে মাসেই অ্যাস্ট্রাজেনেকার ৬ কোটি ডোজ টিকা পাওয়া সম্ভব বলে জানিয়েছে ইউনিসেফ।

এর ফলে বিভিন্ন মহাদেশজুড়ে টিকা সরবারহ নিয়ে যে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছিল, তা অনেকটাই কেটে গেছে বলে দাবি ইউনিসেফের। আগামী মে মাসে অ্যাস্ট্রাজেনেকার ৬ কোটি ডোজ টিকা পাওয়ার পরই বিভিন্ন দেশে তা সরবারহ শুরু করা হবে বলে জানানো হয়েছে।

ভারতের সেরাম ইনস্টিটিউট এ পর্যন্ত ৭৬টি দেশে সাড়ে ৬ কোটি ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা রফতানি করেছে। বাংলাদেশও সেরামের কাছ থেকে কোভিড টিকা আমদানি করে।


সম্পর্কিত বিষয়:

টিকা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top