বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


দুঃস্বপ্নে মোড়া গাজার শিশুদের জীবন!


প্রকাশিত:
৬ জানুয়ারী ২০২৪ ১২:৩৪

আপডেট:
২ মে ২০২৪ ১৮:৫৫

ছবি: আল জাজিরা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা পরিণত হয়েছে বিধ্বস্ত নগরীতে। তিন মাস ধরে গাজায় নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গাজার শাসকগোষ্ঠী হামাসকে লক্ষ্য করে হামলা চালানোর কথা বললেও ইসরায়েলের প্রধান লক্ষ্য হচ্ছে সেখানকার নারী ও শিশুরা। এখন পর্যন্ত গাজায় সাড়ে ২২ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে প্রায় দশ হাজারই শিশু।

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে যে, গাজার শিশুরা দুঃস্বপ্নের মধ্যে পড়েছে। সেখানকার প্রায় ১১ লাখের বেশি শিশু সংঘাত, অপুষ্টি এবং রোগের তীব্রতার হুমকির সম্মুখীন হচ্ছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল শুক্রবার এক বিবৃতিতে বলেছেন যে, 'গাজার শিশুরা এমন একটি দুঃস্বপ্নের মধ্যে পড়েছে যা দিন দিন আরও খারাপ হচ্ছে।'

তিনি বলেন, গাজার শিশু এবং পরিবারগুলো যুদ্ধে নিহত ও আহত হচ্ছে। তাদের জীবন ক্রমবর্ধমান রোগ এবং খাদ্য ও পানির অভাবের ঝুঁকিতে রয়েছে। শিশু এবং বেসামরিক নাগরিকদের অবশ্যই সহিংসতা থেকে রক্ষা করতে হবে এবং তাদেরকে মৌলিক সেবার আওতায় আনতে হবে।

জাতিসংঘের সংস্থাটি জানিয়েছে, মাত্র এক সপ্তাহে শিশুদের মধ্যে ডায়রিয়ার ঘটনা ৫০ শতাংশ বেড়েছে। সেখানে দুই বছরের কম বয়সি ৯০ শতাংশ শিশু গুরুতর খাদ্যাভাবের শিকার।

ইউনিসেফ বেসামরিক জীবন বাঁচাতে এবং দুর্ভোগ কমাতে সাহায্য করার জন্য অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। রাসেল বলেন, 'ইউনিসেফ গাজার শিশুদের জীবন রক্ষাকারী সহায়তা প্রদানের জন্য কাজ করে যা অত্যন্ত প্রয়োজন। কিন্তু শিশুদের জীবন বাঁচাতে আমাদের জরুরিভাবে আরও ভাল এবং নিরাপদ অ্যাক্সেস প্রয়োজন। গাজার আরও হাজার হাজার শিশুর ভবিষ্যত ভারসাম্যের মধ্যে ঝুলে আছে। বিশ্ব দাঁড়িয়ে থাকতে পারে না এবং দেখতে পারে না। শিশুদের সহিংসতা এবং দুর্ভোগ বন্ধ করতে হবে।'

৭ অক্টোবর ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের আন্তঃসীমান্ত আক্রমণের পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় বিরতীহীন বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে, এখন পর্যন্ত সেখানে ২২ হাজার ৬০০ জন নিহত এবং ৫৭ হাজার ৯১০ জন আহত হয়েছে। ৭ অক্টোবর হামাসের হামলায় ১২০০ জন নিহত হয়েছে বলে দাবি করে ইসরায়েল।

ইসরায়েলের হামলার ফলে গাজা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। সেখানকার ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে এবং খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকট দেখা দিয়েছে। ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের রাজনৈতিক ব্যুরো প্রধান ইসমাইল হানিয়াহ শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে গাজায় ইসরায়েলের হামলা বন্ধ করতে মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। ব্লিঙ্কেন শুক্রবার থেকে মধ্যপ্রাচ্য সফর করছেন।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top