সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


রাতের আঁধারে রাজধানী কিয়েভ ও খারকিভে রাশিয়ার হামলা


প্রকাশিত:
৩১ ডিসেম্বর ২০২৩ ১৩:১৫

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০২:০৭

ফাইল ছবি

ইউক্রেনের রাজধানী কিয়েভে আকাশপথে হামলা চালিয়েছে রাশিয়া। হামলা হয়েছে পূর্ব ইউরোপের এই দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও। রাতের আঁধারে এই দুই ইউক্রেনীয় শহরে রুশ হামলার ঘটনা ঘটে।

যদিও হামলার ব্যাপকতা ও ক্ষয়ক্ষতির তথ্য তাৎক্ষণিকভাবে স্পষ্ট হওয়া যায়নি। রোববার (৩১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন বছরের প্রাক্কালে রাশিয়া ইউক্রেনের ওপর নতুন করে আবারও বোমাবর্ষণ করেছে বলে ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন। তারা বলেছেন, রাজধানী কিয়েভের পাশাপাশি দেশের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে হামলা চালিয়েছে রাশিয়া। এতে খারকিভের আবাসিক এলাকায় ক্ষয়ক্ষতি হয়েছে।

কিয়েভের আশপাশের অঞ্চলে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার ড্রোন হামলা প্রতিহত করতে শনিবার গভীর রাতে সক্রিয় ছিল বলে এই অঞ্চলের সামরিক প্রশাসন তার টেলিগ্রাম বার্তা চ্যানেলে জানিয়েছে।

অবশ্য হামলার মাত্রা এবং কোনও ক্ষয়ক্ষতি তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয় বলে জানিয়েছে রয়টার্স।

বার্তাসংস্থাটি বলছে, ইউক্রেনের উত্তর-পূর্বে অবস্থিত খারকিভ শহরের কেন্দ্রস্থলে আবাসিক ভবনগুলোতে রাশিয়া ড্রোন হামলা চালিয়েছে। হামলার পর সেখানে আগুন ছড়িয়ে পড়ে বলে খারকিভের মেয়র ইহোর তেরেখভ টেলিগ্রামে বলেছেন।

শনিবার রাশিয়ার জোড়া ক্ষেপণাস্ত্র হামলায় শহরটিতে কমপক্ষে ২১ জন আহত হয়। তেরেখভ বলেছেন, ‘নববর্ষের প্রাক্কালে রাশিয়ানরা আমাদের শহরকে ভয় দেখাতে চায়, কিন্তু আমরা ভয় পাই না - আমরা অটুট এবং অজেয়!’

সম্ভাব্য হতাহতের বিষয়ে তথ্য স্পষ্ট করা হচ্ছে বলেও জানান তিনি। এছাড়া খারকিভের এই মেয়র বেশ কিছু ছবিও পোস্ট করেছেন যাতে হামলার ফলে ক্ষতিগ্রস্ত আবাসিক ভবন এবং আগুন নেভাতে দমকলকর্মীদের ব্যস্ত অবস্থায় দেখা যাচ্ছে।

রয়টার্স বলছে, ২০২৩ সালের শেষ সপ্তাহে রাশিয়া ও ইউক্রেনের একে অপরের ওপর আক্রমণ বৃদ্ধি পেয়েছে। গত শুক্রবার ইউক্রেনে রাশিয়া বিমান হামলা চালায়। ওই হামলায় কমপক্ষে ৩১ জন বেসামরিক নাগরিক নিহত হন। পরে শনিবার রাশিয়ার প্রাদেশিক রাজধানী বেলগোরোদে হামলা চালায় ইউক্রেন। পাল্টা এই হামলায় ২০ জন নিহত হয়েছেন।

ইউক্রেনে রাশিয়ার সর্বশেষ হামলার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলবেন কিনা জানতে চাওয়া হয়েছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে। জবাবে তিনি বলেন: ‘আমি তার সঙ্গে নিয়মিত কথা বলি।’


সম্পর্কিত বিষয়:

ইউক্রেন রাশিয়া ইউরোপ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top