শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


চীন-‘হিমালয় কন্যা’নেপালের মাঝে রেল যোগাযোগ স্থাপন


প্রকাশিত:
১২ আগস্ট ২০২২ ০৮:০৬

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০১:০৫

ছবি সংগৃহীত

বিশ্বের বৃহত্তম পর্বতমালা হিমালয়ের ভেতর দিয়ে রেল যোগাযোগ স্থাপনে সম্মত হয়েছে চীন ও ‘হিমালয় কন্যা’ নামে পরিচিত রাষ্ট্র নেপাল।

বৃহস্পতিবার বেইজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং নেপালের পররাষ্ট্রমন্ত্রী নারয়ণ খাড়কার মধ্যে এ বিষয়ক একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন।

ওয়েনবিন জানান, রেল নেটওয়ার্ক এর যে অংশ হিমালয় পার্বত্য অঞ্চলে স্থাপন করা হবে সেখানকার ভূ-প্রকৃতি যাচাইয়ের (ফিজিবিলিটি স্টাডি) জন্য চলতি বছরই একটি জরিপ দল ও জরিপ পরিচালনাকারী বিশেষজ্ঞদের পাঠাবে চীন। এই জরিপ পরিচালনার সম্পূর্ণ খরচ দেবে চীনের সরকার।

সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, দক্ষিণ ও মধ্য এশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে সড়ক, রেল ও নৌ যোগাযোগ স্থাপণে গত কয়েক বছর ধরে চীন যে প্রকল্প নিয়েছে, সেই বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অধীনে নির্মাণ করা হচ্ছে এই রেল যোগাযোগ। তিনি আরও ইঙ্গিত দেন, রেলপথ ও রেল নেটওয়ার্ক স্থাপনের খরচও সিংহভাব চীনই বহন করবে।

২০১৯ সালে কাঠমাণ্ডু সফরে গিয়েছিলেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং। সফরটি সেই সময়েই জিনপিংয়ের অন্যতম ‘ল্যান্ডমার্ক’ সফরের স্বীকৃতি পেয়েছিল।

সেই সফরে চীনের রাষ্ট্রপতি বলেছিলেন, হিমালয়ের দুই প্রান্তের দুই দেশ চীন এবং নেপাল তাদের পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারিত্বে’ উন্নীত করতে চায়।


সম্পর্কিত বিষয়:

হিমালয় পর্বত

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top