শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


অস্ট্রেলিয়া টিকা দেবে, কিন্তু আসছে না: পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশিত:
১০ জুন ২০২১ ২২:৪৫

আপডেট:
৪ মে ২০২৪ ০৭:৫৫

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ফাইল ছবি

বিভিন্ন দেশ থেকে সময়মতো টিকা না আসায় আক্ষেপ প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, করোনাভাইরাসের অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকার ঘাটতি পূরণের জন্য বাংলাদেশ বিভিন্ন দেশকে টিকা পাঠাতে অনুরোধ জানিয়েছে। সবাই বলে টিকা দেবে। কিন্তু হাতে আসছে না।

ফিলিস্তিনের রাষ্ট্রদূতের কাছে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৃহস্পতিবার (১০ জুন) দুপুরে ওষুধ হস্তান্তর অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের কাছে অ্যাস্ট্রাজেনেকার টিকা আছে জেনে তাদের অনুরোধ জানালাম। পরে জানা গেল, করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কম বলে যে দেশগুলোতে টিকা দেওয়া হবে তার অগ্রাধিকারের তালিকায় বাংলাদেশ নেই। পরে অবশ্য আমরা জেনেছি আমাদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে। এ ছাড়া কোভ্যাক্স থেকেও দেবে সেটা বলেনি। তবে যুক্তরাষ্ট্রের কাছ থেকে টিকা পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী।

আব্দুল মোমেন বলেন, আমরা অস্ট্রেলিয়ার কাছে টিকা চেয়েছি। তারা বলেছে দেবে। সবাই বলে দেবে। কিন্তু হাতে আসছে না।

করোনার টিকা সর্বজনীন করার ওপর গুরুত্ব দিয়ে মোমেন বলেন, প্রধানমন্ত্রী প্রথম থেকেই বলে আসছেন যে, টিকা যেন সর্বজনীন পণ্য হিসেবে গণ্য হয়। আর সব দেশের লোকের তা বৈষম্যহীনভাবে পাওয়া উচিত। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে মোট টিকার ৯৯ দশমিক ৭ শতাংশ আছে ধনী দেশের কাছে। মাত্র শূন্য দশমিক তিন শতাংশ আছে গরিব দেশগুলোর কাছে। এ জন্য টিকা নিয়ে হাহাকার। কেউ টিকা পাচ্ছে না।


সম্পর্কিত বিষয়:

টিকা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top