শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


শিশু ও তরুণদের জন্য টিকার অনুমোদন


প্রকাশিত:
৬ মে ২০২১ ১৭:২০

আপডেট:
৪ মে ২০২৪ ০৭:২৭

ছবি: সংগৃহীত

কানাডায় ১২ বছর কিংবা তার অধিক শিশু ও তরুণদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকার অনুমোদন দেয়া হয়েছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে এই বয়সীদের জন্য করোনা টিকার অনুমোদন দিল দেশটি।

বুধবার (০৫ মে) কানাডার ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ‘হেলথ কানাডা’ শিশু-তরুণদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি কোভিড টিকার অনুমোদন দেওয়ার ঘোষণা দেয়। আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপির একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কানাডার হেলথ চিফ মেডিকেল অ্যাডভাইজার সুপ্রিয়া শার্মা এক সংবাদ সম্মেলনে বলেন, ‘করোনা সংক্রমণ থেকে শিশুদের সুরক্ষা দিতে কানাডায় এটিই প্রথম টিকা। মহামারির বিরুদ্ধে লড়াইয়ে কানাডার জন্য এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসবে দেখছি আমরা।’

তিনি আরও বলেন, ক্লিনিক্যাল ট্রায়ালের প্রাপ্ত তথ্য-উপাত্ত অনুযায়ী প্রাপ্তবয়স্কদের মতো এই টিকা শিশু-তরুণদের করোনার সংক্রমণ থেকে রক্ষা করতে পারে। এ ছাড়া উল্লিখিত বয়সীদের জন্য এই টিকাটি নিরাপদ বলে ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণ পাওয়া গেছে।

এদিকে ফাইজারের আবেদনের পরিপ্রেক্ষিতে ১২ বছর বয়সীদের টিকা দেওয়ার বিষয়টি মূল্যায়ন করে দেখছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। এ বিষয়ে দ্রুত অনুমোদন চলে আসতে পারে বলে জানা গেছে।

প্রতিষ্ঠানটি দাবি করেছে ফাইজারের উদ্ভাবিত করোনার টিকা শিশুদের ক্ষেত্রে শতভাগ কার্যকর। তারা আরও দাবি করেছে যে ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের শরীরে এই টিকা ভালো সহনীয় হবে।

অন্যদিকে বায়োএনটেকের সিইও উগুর শাহিন বলেন, ‘আমরা সবাই স্বাভাবিক জীবনের অপেক্ষায় রয়েছি। আমাদের শিশুর জন্যও এটা আরও বেশি সত্য। সাম্প্রতিক পরীক্ষায় শিশুদের ওপরও করোনার টিকার কার্যকারিতা প্রমাণ হয়েছে।


সম্পর্কিত বিষয়:

টিকা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top