সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


৩ জনকে ঘুষ দিয়েছেন ৫৭ কোটি ৫৪ লাখ টাকা

মুখ খুলেছেন এমপি পাপুল


প্রকাশিত:
১৭ জুন ২০২০ ০০:৩৬

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০১:৫৩

কাজী শহীদ ইসলাম পাপুল। ছবি-সংগৃহীত

এবার কুয়েত সরকারের এক আমলাসহ তিনজনের বিরুদ্ধে ২১ লাখ দিনার (১ দিনারে ২৭৪ টাকা হিসেবে ৫৭ কোটি ৫৪ লাখ টাকা) ঘুষ নেওয়ার অভিযোগ তুলেছেন অর্থ ও মানবপাচারের অভিযোগে কুয়েতে আটক বাংলাদেশের সংসদ সদস্য কাজী শহীদ ইসলাম পাপুল।

তদন্ত কর্মকর্তাদের কাছে ওই তিনজনের নামও প্রকাশ করেছেন পাপুল। এও জানিয়েছেন, তিনজনের মধ্যে একজনের সঙ্গে তিনি এক পার্লামেন্ট সদস্যের দপ্তরে গিয়েছিলেন। ভিসা–বাণিজ্যের মাধ্যমে বাংলাদেশ থেকে কুয়েতে কর্মী নেওয়ার জন্য ওই ব্যক্তিদের ঘুষ দেন পাপুল।

কুয়েতভিত্তিক ইংরেজি দৈনিক আরব টাইমস পাপুলের ঘটনাসমূহের তদন্ত কর্মকর্তাদের সূত্রে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মানব পাচার নিয়ে বাংলাদেশের সাংসদের বিরুদ্ধে পাবলিক প্রসিকিউশন যে তদন্ত চালাচ্ছে, তা নিয়ে সংস্থাটি পরের ধাপের তদন্ত চালাবে কুয়েতের দুর্নীতি দমন কর্তৃপক্ষ নাজাহা। এক বিবৃতিতে সংস্থার মুখপাত্র এবং দুর্নীতি নিরূপণ ও তদন্তবিষয়ক সহকারী মহাসচিব বলেন, তদন্তে অভিযোগ ওঠা ব্যক্তিদের ব্যাপারে এখন পর্যন্ত আর্থিক লেনদেনের যেসব তথ্য পাওয়া গেছে, তা পর্যালোচনা করা হচ্ছে। এখন পর্যন্ত লেনদেনের যেসব তথ্য পাওয়া গেছে, তার সঙ্গে সরকারের বিভিন্ন সংস্থায় সংরক্ষিত তথ্য মিলিয়ে দেখা হচ্ছে।

কী জানিয়েছেন তদন্ত কর্মকর্তারা-

আরব টাইমসের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশি এমপির মামলার তদন্তে আরো রহস্য এবং চমকপ্রদ তথ্য বেরিয়ে আসছে। ঘুষ নিয়ে কুয়েত সরকারের যেসব কর্মকর্তা আইন বহির্ভূত কাজে তাকে সহযোগিতা করেছেন, তাদের মধ্যে তিনজনের নাম প্রকাশ করেছেন বাংলাদেশি এমপি পাপুল। বাংলাদেশের এই এমপি যে তিনজনের নাম প্রকাশ করেছেন তাদের মধ্যে একজন কুয়েতের একটি মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তা ও একজন স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বেসামরিক কর্মকর্তা। অন্যজন সম্পর্কে কিছুই বলা হয়নি।

পাপুল জানিয়েছেন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত ওই কর্মকর্তা তার মালিকানাধীন ক্লিনিং কোম্পানিতে গিয়ে দেখা করেছিলেন। এর আগে কুয়েত সরকারের জ্যেষ্ঠ ওই কর্মকর্তা বাংলাদেশের সাংসদকে স্থানীয় কর্মীদের ছুটিতে পাঠাতে বলেছিলেন। কারণ তিনি চাননি কুয়েতের স্থানীয় লোকজন তার পরিচয় জেনে ফেলুক। তার অনুরোধে কর্মীদের ছুটি দিয়ে দেন বাংলাদেশের সাংসদ।

তদন্ত কর্মকর্তারা দাবি করছেন, সরকারি ওই কর্মকর্তা পাপুলের কাছ থেকে ঘুষ নেওয়ার সময় কাউকে সাক্ষী রাখতে চাননি।

তদন্ত কর্মকর্তারা আরও জানিয়েছেন, কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তাকে মোট ১১ লাখ দিনার (৩০ কোটি ১৪ লাখ টাকা) দিয়েছেন পাপুল। চেকের একটি কপি পাবলিক প্রসিকিউশনকে দেওয়া হয়েছে। এ ছাড়া বিপুলসংখ্যক বাংলাদেশি নাগরিককে কুয়েত আনার ব্যবস্থা করে দেওয়ার শর্তে স্থানীয় এক নাগরিককে ১০ লাখ কুয়েতি দিনার বা ২৭ কোটি ৪০ লাখ টাকা ঘুষ দেন আটক সাংসদ।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top