শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


পিকেএসএফ ও বিশ্ব ব্যাংক প্রতিনিধি দলের রেইজ প্রকল্প পরিদর্শন


প্রকাশিত:
৩০ জানুয়ারী ২০২৪ ১৬:৪৮

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ২৩:২৬

ছবি সংগৃহীত

ছোটো উদ্যোগে মানব সক্ষমতার বিকাশের লক্ষ্যে পিকেএসএফ এবং বিশ্বব্যাংকের যৌথ অর্থায়নে সারাদেশে ৭০টি সহযোগী সংস্থার মাধ্যমে রিকোভারি অ্যান্ড অ্যাডভান্সমেন্ট অব ইনফরমাল সেক্টর এমপ্লয়মেন্ট (রেইজ) প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটির আওতায় অনানুষ্ঠানিক খাতের ছোটো উদ্যোক্তাদের চলমান নিম্ন প্রযুক্তির ফাঁদ থেকে বের করে টেকসই, পরিবেশবান্ধব ও ব্যয়-সাশ্রয়ী প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত করার মাধ্যমে অধিক উৎপাদন ও আয় নিশ্চিত করা এবং উদ্যোক্তাদের মাঝে প্রদেয় সকল আর্থিক পরিসেবার ডিজিটালাইজেশনের লক্ষ্যে নানাবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এছাড়াও উদ্যোক্তাদের ঋণ যোগ্যতা এবং উদ্যোক্তা সুলভ মনোভাব যাচাইয়ের লক্ষ্যে সাইকো-মেট্রিক প্রোফাইলিং ব্যবহার এবং নাডজিংয়ের মাধ্যমে ঋণ গ্রহীতা ও সংশ্লিষ্টদের আচরণগত পরিবর্তন আনয়ন এবং সহযোগী সংস্থা কর্তৃক উদ্যোক্তাদের অর্থায়নের পাশাপাশি সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ‘বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড এন্টারপ্রেনারশিপ ডেভলপমেন্ট’ ও লাইফ স্কিলস ডেভলপমেন্ট’ প্রশিক্ষণ কার্যক্রম মাঠ পর্যায়ে বাস্তবায়িত হচ্ছে।

এরই ধারাবাহিকতায় সোমবার (২৯ জানুয়ারি) নওগাঁ ও বগুড়া জেলায় দাবী মৌলিক উন্নয়ন সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন রেইজ প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন বিশ্বব্যাংকের সিনিয়র সোশ্যাল প্রোটেকশন ইকোনোমিস্ট আনিকা রহমান, অপারেশন সকনসালটেন্ট (সোশ্যাল প্রোটেকশন এন্ড জবস) নওশীন সোবহান ও পিকেএসএফের মহাব্যবস্থাপক (কার্যক্রম) ও রেইজ প্রকল্প সমন্বয়কারী দিলীপ কুমার চক্রবর্ত্তী, উপ-প্রকল্প সমন্বয়কারী গোলাম জিলানী, প্রোগ্রাম অফিসার মো. জহিরুল ইসলাম এবং অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

দাবী’র নির্বাহী পরিচালক আশরাফুন নাহারের নেতৃত্বে সংস্থার সিনিয়র কর্মকর্তাবৃন্দ ও প্রকল্প বাস্তবায়নকারী ইউনিটের কর্মকর্তাবৃন্দের উপস্থিতিতে প্রতিনিধিদলকে সংস্থার প্রধান কার্যালয়ে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

প্রতিনিধিদল দিনের শুরতেই দাবী’র কনফারেন্স রুমে শিক্ষানবিশদের ০৫ দিনব্যাপী চলমান “জীবন দক্ষতা উন্নয়ন” শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শনকালে শিক্ষানবিশদের প্রশিক্ষণের শিখন ও গুরত্ব এবং প্রশিক্ষণ শেষে দক্ষতার আনুষ্ঠানিক স্বীকৃতি (আরপিএল) গ্রহণ এবং ভবিষ্যত পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে বিভিন্ন মতামত গ্রহণ পূর্বক পরামর্শ প্রদান করেন।

অতঃপর প্রকল্পের আওতায় বগুড়া জেলার আদমদিঘীতে কোভিড-১৯-এ ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তার ঘুরে দাঁড়ানো, তরুণ উদ্যোক্তা কর্তৃক দুগ্ধজাত পণ্যের ব্যবসা সম্প্রসারণ ও প্রশিক্ষণ পরবর্তী শিক্ষান বিশেরস্ব-কর্মসংস্থান সরেজমিনে পরিদর্শন করেন। দিনের শেষভাগে প্রতিনিধি দল রেইজ প্রকল্প বাস্তবায়নাধীন আদমদীঘি মডেল শাখায় সংস্থার সিনিয়র কর্মকর্তাদের সাথে প্রকল্পের অগ্রগতি বিষয়ক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন এবং যাবতীয় কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন।


সম্পর্কিত বিষয়:

পিকেএসএফ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top