রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


কিছুটা বেড়েছে তাপমাত্রা, কমছে শৈত্যপ্রবাহের এলাকা


প্রকাশিত:
২৯ জানুয়ারী ২০২৪ ১০:১১

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ০২:১২

ফাইল ছবি

দেশের প্রায় সবখানে সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়েছে আজ সোমবার (২৯ জানুয়ারি)। ঢাকায় গতকাল রোববারের চেয়ে অবশ্য সর্বনিম্ন তাপমাত্রা সামান্য কমেছে।

আবহাওয়া অফিস বলছে, সর্বনিম্ন তাপমাত্রা কমার এই ধারা অব্যাহত থাকতে পারে। আগামীকাল মঙ্গলবারও (৩০ জানুয়ারি) শীতের প্রকোপ খানিকটা কমে যেতে পারে।

আবহাওয়া অধিদফতর সূত্র সকাল সোয়া আটটার দিকে জানান, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে, ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। দেশের শীতের আরেক ‘হটস্পট’ পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায়, ৫ ডিগ্রি সেলসিয়াস। আর দিনাজপুরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেখানে মৃদু শৈত্যপ্রবাহ থাকে বলে গণ্য করা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে নামলে তা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র শৈত্যপ্রবাহ। সে অনুযায়ী, গতকাল পঞ্চগড় ও দিনাজপুরে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে গেছে।

কিন্তু আবহাওয়া অধিদফতর একে তীব্র শৈত্যপ্রবাহ বলেনি। এর কারণ ছিল গতকাল রোববার শুধু এক দিনের জন্য তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল। আজ আবার তা বেড়ে গেছে। পরপর ২ দিন ৬–এর নিচে না থাকলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয় না।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক আজ সকালে গণমাধ্যমকে বলেন, দেশের প্রায় সবখানে আজ সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে গেছে। রাজশাহী ও রংপুর বিভাগে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে এর বিস্তৃতি আজ কমেছে। কাল আরও কমে যাবে। অর্থাৎ শৈত্যপ্রবাহের এলাকা কমে আসবে।

রাজধানীতে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রোববার এ তাপমাত্রা ছিল ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top