রবিবার, ১৬ই জুন ২০২৪, ২রা আষাঢ় ১৪৩১


ঢাকায় মুষলধারে বৃষ্টিপাত,রেমালের তাণ্ডব


প্রকাশিত:
২৭ মে ২০২৪ ১৯:০৬

আপডেট:
১৬ জুন ২০২৪ ০৬:১৪

ছবি- সংগৃহীত

ঘূর্ণিঝড় রেমাল উপকূলীয় ১৯টি জেলায় ব্যাপক তাণ্ডব চালিয়ে এর প্রভাব বিস্তার করেছে রাজধানী ঢাকায়ও। ঘূর্ণিঝড়ের কেন্দ্র অতিক্রমকালে এর ছাপ রেখে গেছে রাজধানীতে। এর প্রভাবে ঢাকায় অতি ভারী বৃষ্টিপাত হয়েছে। রাজধানীতে সোমবার (২৭ মে) সকাল থেকে বিকেল পর্যন্ত ১১৬ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। এটি চলতি মৌসুমে সর্বোচ্চ বৃষ্টিপাত। এছাড়া ঝড়ো হাওয়ায় রাজধানীতে বেশ কিছু গাছ ভেঙে পড়ে। এতে অনেক রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, সোমবার ভোর থেকে বিকেল ৩টা পর্যন্ত ঢাকায় ১১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এটি অতি ভারী বৃষ্টিপাত। এরমধ্যে ভোর ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৭০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এরপর দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ৪৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিকে বিকেলে রাজধানীতে প্রচণ্ড ঝড়ো হাওয়া বয়ে যায়। এতে বেশ কিছু স্থানে বড় বড় গাছ ভেঙে পড়ে।

ফায়ার সার্ভিস সদর দফতর থেকে লিডার শফিকুল ইসলাম জানান, ঝড়ে মিরপুর, উত্তরা, কুর্মিটোলা, বারিধারা ও মোহাম্মদপুরে গাছ উপড়ে পড়া এবং কিছু জায়গায় গাছের ডাল ভেঙে পড়ার খবর পেয়েছে ফায়ার সার্ভিস। খবর পেয়ে সেখানে গিয়ে ভেঙে পড়া গাছ ও ডাল অপসারণে ফায়ার সার্ভিস সদস্যরা কাজ করছেন। এছাড়া আরও বিভিন্ন জায়গা থেকে গাছ পড়ে যাওয়ার সংবাদ পাওয়া যাচ্ছে বলে জানান এই কর্মকর্তা।

গতরাত থেকেই থেমে থেমে বৃষ্টি শুরু হয় রাজধানীতে। কখনো মুষলধারে আবার কখনো ঝিরঝির করে পড়ে বৃষ্টি। এতে রাজধানীর অনেক সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়। কর্মদিবসে এমন বৃষ্টি আর জলাবদ্ধ পরিস্থিতির কারণে ভোগান্তিতে পড়েন রাজধানীবাসী। বিশেষ করে অফিসগামী মানুষদের সীমাহীন কষ্ট পোহাতে হয়।

বৃষ্টির কারণে রাজধানীর বিভিন্ন সড়কে পানি জমেছে। এতে সীমাহীন ভোগান্তিতে পড়েন নগরবাসী। পানি জমে থাকায় এখনো রাজধানীর বিভিন্ন সড়কে ভোগান্তি অব্যাহত রয়েছে।

বৃষ্টির কারণে সড়কে যানবাহন অনেক কম দেখা গেছে। সকালে কাজের উদ্দেশে বাসা থেকে বেরিয়ে অনেকেই রাস্তায় বাস পাননি। সিএনজিচালিত অটোরিকশা ও রিকশা চালকেরা বৃষ্টির কারণে বাড়তি ভাড়া চেয়েছেন।

এর আগে সকালে আবহাওয়া অধিদফতরের পরিচালক আজিজুর রহমান বলেন, ঘূর্ণিঝড় রেমাল শক্তি হারিয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। এটি বিকেল ৩টা নাগাদ ঢাকার ওপর দিয়ে অতিক্রম করবে। এসময় ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিপাত হবে। তবে এটি তেমন কোনো প্রভাব ফেলবে না। একইসাথে আগামীকাল সকালের পর থেকে ঢাকার আবহাওয়া স্বাভাবিক হতে পারে বলেও জানান তিনি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top