রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

Rupali Bank

গুরুত্বপূর্ণ কার্বন ক্রেডিটিং মেকানিজম বাস্তবায়নে জাতিসংঘের সংস্থা গতি বাড়িয়েছে


প্রকাশিত:
৩ মার্চ ২০২৪ ১০:৪৫

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ০১:২৪

ছবি-সংগৃহীত

প্যারিস চুক্তির অধীনে একটি নতুন কার্বন ক্রেডিটিং মেকানিজম বাস্তবায়নের জন্য অভিযুক্ত জাতিসংঘ সংস্থা COP28 এর পর তাদের প্রথম বৈঠকে পদক্ষেপের পরিকল্পনা ত্বরান্বিত করেছে।

প্যারিস এগ্রিমেন্ট ক্রেডিটিং মেকানিজমের সুপারভাইজরি বডি বছরের জন্য একটি দিকনির্দেশ নির্ধারণের জন্য একটি দৃঢ় পদক্ষেপ নিয়েছে।

সংস্থাটি দুবাইয়ের পক্ষগুলির দ্বারা উত্থাপিত উদ্বেগের বিষয়ে ইনপুট সংগ্রহ করার পাশাপাশি পদ্ধতিগত সরঞ্জাম এবং নির্দেশিকা বিকাশের জন্য একই সাথে কাজ শুরু করে বাস্তবায়নের গতি বাড়িয়েছে। এই দ্বৈত পদ্ধতির লক্ষ্য বাকুতে COP29-এ বিবেচনার জন্য আরও নথি তৈরি করার সময় কাজের অগ্রগতি করা।

সুপারভাইজরি বডির নবনির্বাচিত চেয়ার মারিয়া আলজিশি বলেছেন, "প্যারিস-সংযুক্ত প্রক্রিয়ার বাস্তবায়ন একটি বিশাল উদ্যোগ। এখন একটি পরিষ্কার রোডম্যাপ রয়েছে, আমরা কার্যকরীকরণের সাথে এগিয়ে যেতে পারি এবং আমরা করব।"

একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপে, দুটি বিশেষজ্ঞ প্যানেল প্রতিষ্ঠিত হয়েছে। অ্যাক্রিডিটেশন প্যানেল এপ্রিল ২০২৪ থেকে প্রকল্পগুলি যাচাই ও যাচাই করার জন্য স্বীকৃত অডিটরদের শুরু করার জন্য প্রস্তুত হবে। এদিকে, পদ্ধতির প্যানেল প্রক্রিয়াটির অধীনে ক্রেডিটিং কার্যক্রমের জন্য মান, নির্দেশিকা এবং সরঞ্জামগুলির বিকাশের জন্য আরও প্রযুক্তিগত দক্ষতা আনবে।

স্বল্পোন্নত দেশগুলির (এলডিসি) থেকে বৃহত্তর অংশগ্রহণকে উত্সাহিত করার জন্য, এলডিসিগুলির মধ্যে ক্রিয়াকলাপগুলির জন্য আয়ের অভিযোজন ভাগ ত্যাগ করে আর্থিক বাধাগুলি দূর করার পরিকল্পনাও রয়েছে।

আঞ্চলিক ক্ষমতা বাড়ানোর প্রয়োজনীয়তাকে স্বীকৃতি দিয়ে, সংস্থাটি একটি বিশ্বব্যাপী সংলাপের নেতৃত্ব দেবে যার লক্ষ্য জ্ঞান বিনিময় সহজতর করা এবং মনোনীত জাতীয় কর্তৃপক্ষের মধ্যে ভাগ করা চ্যালেঞ্জ মোকাবেলা করা।

তত্ত্বাবধায়ক সংস্থার নতুন ভাইস-চেয়ার মার্টিন হেসন, এই বছরের সংস্থার কাজের গুরুত্বের উপর জোর দিয়ে বলেছেন: "এখানে একটি বিশ্বাসযোগ্য কার্বন ক্রেডিটিং প্রক্রিয়ার জন্য একটি স্পষ্ট চাহিদা রয়েছে যা আমরা পূরণ করতে চাই। আমাদেরকে সম্মান করতে হবে। আয়োজক দেশ, বিনিয়োগকারী এবং অন্যান্য স্টেকহোল্ডারদের স্বার্থ। আমি আশাবাদী আমরা এমন কিছু দিতে পারব যা ন্যায্য এবং কার্যকর, যা মানুষ এবং গ্রহের জন্য কাজ করে।"

উল্লেখ্য, প্যারিস এগ্রিমেন্ট ক্রেডিটিং মেকানিজম (এটি আর্টিকেল ৬.৪ নামেও পরিচিত) প্যারিস চুক্তির অধীনে প্রতিষ্ঠিত একটি কার্বন ক্রেডিটিং মেকানিজম। এটি দেশগুলিকে জলবায়ু উচ্চাকাঙ্ক্ষা বাড়াতে এবং আরও সাশ্রয়ীভাবে জাতীয় কর্ম পরিকল্পনা বাস্তবায়নের অনুমতি দেয়। এটি যাচাইযোগ্য নির্গমন হ্রাসের সুযোগগুলি সনাক্ত করে এবং উত্সাহিত করে, সেগুলি বাস্তবায়নের জন্য তহবিল আকর্ষণ করে এবং দেশ ও অন্যান্য গোষ্ঠীর মধ্যে সহযোগিতার অনুমতি দেয় এবং এই কার্যক্রমগুলি থেকে উপকৃত হয়।

প্যারিস এগ্রিমেন্ট ক্রেডিটিং মেকানিজমের একটি তত্ত্বাবধায়ক সংস্থা রয়েছে যা এটিকে কার্যকর করার জন্য প্রয়োজনীয় প্রয়োজনীয়তা এবং প্রক্রিয়াগুলি বিকাশ ও তত্ত্বাবধান করার জন্য কাজ করে। এর মধ্যে রয়েছে পদ্ধতির বিকাশ এবং/অথবা অনুমোদন, কার্যক্রম নিবন্ধন করা, তৃতীয় পক্ষের যাচাইকরণ সংস্থাকে স্বীকৃতি দেওয়া এবং আর্টিকেল ৬.৪ রেজিস্ট্রি পরিচালনা করা।

তাদের ১০ম সভায়, সুপারভাইজরি বডি ২০২৫ সালে বডির প্রথম সভা পর্যন্ত যথাক্রমে সৌদি আরবের মিসেস মারিয়া আলজিশি এবং আয়ারল্যান্ডের মিস্টার মার্টিন হেসনকে চেয়ার এবং ভাইস-চেয়ার হিসেবে নির্বাচিত করে। বডিটি মিসেস অ্যাঞ্জেলা ফ্রেডরিচকেও নির্বাচিত করেছিল। চেয়ার হিসেবে অস্ট্রিয়ার এবং নবগঠিত অ্যাক্রিডিটেশন প্যানেলের ভাইস-চেয়ার হিসেবে দক্ষিণ আফ্রিকার মিঃ মাখুথাজি স্টেলেকি। সেনেগালের জনাব এল হাদজি এমবায়ে ডায়াগনে চেয়ার হিসেবে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মিসেস মলি পিটার্স-স্ট্যানলি মেথডলজি প্যানেলের ভাইস-চেয়ার হিসেবে নির্বাচিত হয়েছেন।


সম্পর্কিত বিষয়:

COP28 জাতিসংঘ মারিয়া আলজিশি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top