শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


শুধুই প্রতিবন্ধীদের জন্য যে ওয়াটার পার্ক


প্রকাশিত:
১৪ মে ২০২০ ১৭:৩৮

আপডেট:
১৮ মে ২০২৪ ২৩:৩৬

ছবি: সংগৃহীত

দু চাকাতেই আটকে কারও জীবন। কারও আবার হাত অকেজো। আবার মানসিক স্থবিরতা কাউকে নিজস্ব গণ্ডিতে বেঁধে রেখেছে। কিন্তু মন, সেখানে তো কোনো বাঁধন নেই! শরীরী প্রতিবন্ধকতাকে তুচ্ছ করে, মন তো এগিয়ে যেতে চায় স্বাভাবিকভাবেই, আর পাঁচজন সাধারণের মতোই।

ইচ্ছা করে জলে ডুব দিয়ে ‘মুক্তা’ তুলে আনবার। আর সে কথা মাথায় রেখেই কেবল প্রতিবন্ধীদের জন্য তৈরি করা হয় একটি ওয়াটার থিম পার্ক। আমেরিকার টেক্সাসের সান আন্তোনিয়োয় অবস্থিত এই পার্কটি। আন্তোনিয়োর এই পার্কটির নাম মরগ্যান’স ইনস্পিরেশন আইল্যান্ড। অন্যের ভরসাতেই বেশিরভাগ সময়টা কাটে ওদের। জীবন জুড়ে শুধুই পরনির্ভরতা। নেই আমোদ প্রমোদের সুযোগ। পরিবারের মানুষের ভয় আরও পিছিয়ে দেয় শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের।

সান আন্তোনিয়োর এই ওয়াটার থিম পার্কের মাধ্যমেই নতুনভাবে জীবনের মানে খোঁজে শারীরিক ও মানসিক প্রতিবন্ধীরা। শুধুমাত্র প্রতিবন্ধীদের কথা ভেবে পৃথিবীর আর কোথাও এমন ওয়াটার পার্ক তৈরি হয়নি। এই পার্কের প্রতিষ্ঠাতা গর্ডন হার্টম্যানের দাবি, শারীরিক প্রতিবন্ধিতা তুচ্ছ করে, বিশেষ ওই মানুষগুলো যাতে চুটিয়ে মজা করতে পারে, তার জন্য যাবতীয় ব্যবস্থা রয়েছে। তবে, মজার সঙ্গে সুরক্ষার দিকটিতেও জোরালোভাবে নজর দেওয়া হয়েছে।


সম্পর্কিত বিষয়:

পার্ক প্রতিবন্ধী

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top