সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


জঙ্গলে পুরুষের চেয়ে ভালুককে বেশি ‘নিরাপদ’মনে করেন নারীরা


প্রকাশিত:
৯ মে ২০২৪ ১৬:০৫

আপডেট:
৯ মে ২০২৪ ১৬:১১

ছবি- সংগৃহীত

জঙ্গলে যদি আপনি একা নারী হন,তাহলে পুরুষ,না ভালুক,কাকে বেশি নিরাপদ মনে করবেন? সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে এমন একটি প্রশ্ন ভাইরাল হয়েছে। নারীরা নিজের বিপদ সম্পর্কে কী ধারণা পোষণ করেন, তা জানতেই এ প্রশ্নটি সামনে এসেছে। বিপরীত লিঙ্গকে নারীরা কতটা বিপজ্জনক মনে করেন,তা বোঝার চেষ্টাও করা হয়েছে এ প্রশ্নের মাধ্যমে।

গত এপ্রিলে প্রথম এ নিয়ে আলোচনা শুরু হয় সামাজিক যোগাযোগমাধ্যম টিকটকে। পরে তা ইনস্টাগ্রাম,এক্সসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়ে।

টিকটকে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, লন্ডনের রাস্তায় আট নারীর সাক্ষাৎকার নিচ্ছেন এক ব্যক্তি। তাদের সাতজনই বলেছেন, পুরুষের চেয়ে ভালুকের সঙ্গে দেখা হওয়াকেই তারা বেশি নিরাপদ মনে করেন।

নারীরা বলেছেন,ভালুকের মুখোমুখি হলে কী ধরনের বিপদ হতে পারে, তা তাদের আগে থেকেই জানা আছে। অন্তত ভালুকের মুখোমুখি হলে কীভাবে বাঁচতে হবে, সে সম্পর্কে তাত্ত্বিক ধারণা আছে।

ভিডিওর নিচে একজন মন্তব্য করেছেন,‘কারণ,আমাকে যদি ভালুক আক্রমণ করে,তবে মানুষ তা বিশ্বাস করবে।’

এক্সে দেওয়া পোস্টে এক ব্যবহারকারী লিখেছেন,‘ভালুক আমাকে মেরে ফেলার আগে ধর্ষণ করবে না।’

বৈবাহিক ধর্ষণ সম্পর্কে দেওয়া একটি লিখিত বক্তব্যের একটি স্ক্রিনশট শেয়ার করে আরেক ব্যবহারকারী লিখেছেন,‘এ কারণেই নারীরা ভালুককে বেছে নিয়েছেন।’

আরেক টিকটক ব্যবহারকারী (পরিচিতি অনুযায়ী পুরুষ) লিখেছেন,‘বুঝতে পেরেছি,একটি ভালুক কী করতে পারে,তা আপনাদের আগে থেকে জানা থাকে।’

পুরুষদের কেউ কেউ আবার এ নিয়ে অস্পষ্ট প্রতিক্রিয়া জানাচ্ছেন। এক্সে দেওয়া পোস্টে এক ব্যবহারকারী লিখেছেন, ‘এটা পাগলামো,

ঘন জঙ্গলে নারীর কাছে পুরুষ, নাকি ভালুক বিপজ্জনক—এ নিয়ে যখন বিতর্ক চলছে, তখন যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ফক্স নিউজ ভ্রমণের সময় জীবন রক্ষাকারী কিছু টিপস দিয়েছে। ভালুকের সামনে পড়লে কী করতে হবে, সে সংক্রান্ত কিছু পরামর্শ দিয়েছে তারা।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, সুনির্দিষ্ট করে একজন পুরুষ একটি ভালুকের চেয়ে বেশি বিপজ্জনক কি না, তা নিয়ে পরিসংখ্যানগত বিশ্লেষণ করা অসম্ভব। কারণ, দৈনন্দিন জীবনযাপনের ক্ষেত্রে নারী-পুরুষ একসঙ্গে বেশি সময় কাটান, এখানে বন্য প্রাণীর উপস্থিতি থাকে না।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top