মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


আত্মহত্যার প্রবণতা কমাবে ‘স্প্রেভাটো’!


প্রকাশিত:
৪ আগস্ট ২০২০ ১৬:২৫

আপডেট:
৪ আগস্ট ২০২০ ১৭:২১

ছবি: সংগৃহীত

মানুষ নানা কারণে আত্মহত্যা করে থাকে। এর মধ্যে ‘অবসাদ’ অন্যতম। এবার অবসাদ থেকে আত্মহত্যার প্রবণতা কমাতে এসে গেল এক ধরনের স্প্রে, যার নাম ‘স্প্রেভাটো’।

‘স্প্রেভাটো’ আত্মহত্যার চিন্তা দূর করতে কাজ করে। নাকে ব্যবহারের এই স্প্রে ওষুধ হিসেবে অনুমোদন দিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যডমিনিস্ট্রেশন।

তবে, জনসন অ্যান্ড জনসনের তৈরি এই স্প্রে সকলের জন্য নয়। অবসাদের সমস্যা কাটাতে অন্য প্রচলিত ওষুধ যাদের কাজ না করে, শুধু তাদের জন্য।

করোনাকালের এই বন্দি জীবনে নিজেকে সুস্থ রাখার জন্য সমাজ থেকে শারীরিকভাবে দূরে থাকা, ‘নিউ-নর্মাল’ বলে মেনে নিতে কষ্ট হচ্ছে বিশ্বজুড়েই। কিন্তু কারও কারও কাছে তা অসহনীয় হয়ে উঠছে এই পরিবেশ-পরিস্থিতি। মার্কিন প্রশাসনের বিশেষ চিন্তা তাদের নিয়ে, যাদের ডিপ্রেশনের গুরুতর সমস্যা রয়েছে।

এই সংখ্যাটা আমেরিকায় ১.৭ কোটির কাছাকাছি। তাদের ১১-১২ শতাংশের মধ্যে আত্মহত্যার প্রবণতা রয়েছে। সরকারি অনুমোদন পেয়ে যাওয়ায় এই ধরনের মানুষের জন্য ওষুধটি খুব শিগগিরই বাজারে আনার পথ খুলে গেল বলে জানিয়েছে এর নির্মাতা সংস্থা। গত ২০১৯-এর মার্চের পর থেকে এ পর্যন্ত ৬ হাজার মানুষের ওপর এটি পরীক্ষা করে দেখা হয়েছে।

সূত্র- পিআর নিউজওয়ার, হেলিও।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top