বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


বিশ্বের প্রথম কফিমন্ত্রী জো কুলি


প্রকাশিত:
১ সেপ্টেম্বর ২০২২ ০৪:৪৮

আপডেট:
২ মে ২০২৪ ০০:২০

 ছবি : সংগৃহীত

বিশ্বে প্রথম কফিমন্ত্রী হলেন প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র পাপুয়া নিউগিনির জো কুলি। দেশের কফিশিল্পকে আরও জনপ্রিয় করে তুলতে এ উদ্যোগ নিয়েছে দেশটির সরকার।

জানা গেছে, প্রধানমন্ত্রী বলেছেন, চলতে-ফিরতে, ঘুমানো, আড্ডা সবখানেই যেনো কফি নিয়ে ব্যস্ত থাকেন নতুন নিয়োগ পাওয়া এই মন্ত্রী।

চলতি মাসে বিতর্কিত এক নির্বাচনে জয়ী হন পাপুয়া নিউগিনির বর্তমান প্রধানমন্ত্রী জেমস মারাপ্পে। গত মঙ্গলবার (৩০ আগস্ট) তিনি নতুন মন্ত্রিসভার ঘোষণা দেন। তার মন্ত্রিসভায় নতুন দুটি পদ রাখা হয়েছে। এর একটি হচ্ছে, কফিমন্ত্রী ও আরেকটি পাম তেলবিষয়ক মন্ত্রী।

প্রধানমন্ত্রী জেমস মারাপ্পে জানান, দেশের অর্থনীতি সমৃদ্ধ ও কৃষিকাজ নির্দিষ্ট করার লক্ষ্য নিয়েই তিনি এ দুটি মন্ত্রণালয়ে নিয়োগ দিয়েছেন।

কফিমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক উপমন্ত্রী জো কুলি। পাম তেলবিষয়ক মন্ত্রী হয়েছেন পার্লামেন্ট সদস্য ফ্রান্সিস মানেকে।

বর্তমানে দেশটির কফিশিল্প চ্যালেঞ্জের মুখে। প্রধানমন্ত্রী মারাপ্পের প্রত্যাশা, নতুন কফিমন্ত্রী নিয়োগে এ পরিস্থিতির পরিবর্তন হবে এবং রাজস্ব আয় আরও বাড়বে।

তিনি আরও জানান, ‘জো কুলি কফির জন্য বিখ্যাত ওয়াঘি ভ্যালি অঞ্চলের লোক। তার জন্য অন্য কোনো কাজ থাকবে না। সেরা কফি পান করানোই তার কাজ। তাকে ঘুমাতে, চলতে-ফিরতে, কথা বলতে শুধু কফির বিষয়টি নিয়ে ভাবতে বলা হয়েছে’।

উল্লেখ্য, ২০০৮ সাল থেকে পাপুয়া নিউগিনির প্রধান কৃষি রপ্তানির শীর্ষে পাম তেল। এই তেল থেকে ২৮ কোটি ৩০ লাখ ডলার রপ্তানি আয় করে দেশটি, যা মোট কৃষি রপ্তানির ৪০ শতাংশ। কৃষি রপ্তানি পণ্যের দ্বিতীয় অবস্থানে রয়েছে কফি। ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জিডিপির ৬ শতাংশ এসেছে কফি থেকে।

সূত্র: দ্য গার্ডিয়ান, টিআরটি ওয়ার্ল্ড


সম্পর্কিত বিষয়:

কফি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top