শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

Rupali Bank

বাজারে এসেছে মারুতি সুজুকির নতুন মডেল এস-সিএনজি


প্রকাশিত:
১৮ অক্টোবর ২০২২ ০২:০৯

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০৪:২৩

ছবি সংগৃহীত

মারুতি সুজুকির এস-সিএনজি মডেলের নতুন গাড়ি এসেছে ভারতের বাজারে। গাড়িটি এস-প্রেসোর এস-সিএনজি ভ্যারিয়েন্টে এসেছে। গাড়ির অন্য কিছুতে তেমন পরিবর্তন করা হয়নি। তবে মারুতি সুজুকি ডুয়ালজেট ইঞ্জিন আপডেট করেছে। যাতে গাড়িটি সিএনজিতেও চলতে পারে।

গাড়িটিতে কে-সিরিজের ১.০ লিটার, ডুয়ালজেট ইঞ্জিনটি ৫৫০০ আরপিএম-এ ৬৬ বিএইচপি পিক পাওয়ার ও ৩৫০০ আরপিএম-এ ৮৯ এনএম পিক টর্ক উৎপন্ন করে। এটি একটি ৫-স্পিড অটোমেটেড ম্যানুয়াল ও ম্যানুয়াল দুইটি বিকল্প গিয়ারবক্সের সঙ্গে মিলিত। অন্যদিকে সিএনজিতে চলাকালীন গাড়িটির পাওয়ার আউটপুট ৫৩০০ আরপিএম-এ ৫৬.৫৯ পিএস-এ কমে যায় এবং ৩৪০০ আরপিএম-এ টর্ক আউটপুট ৮২.১ এনএম হয়। সিএনজি ভ্যারিয়েন্টে শুধু ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স পাওয়া যাবে।

এস-প্রেসোর নতুন এস-সিএনজি মডেলটি ৩২.৭৩ কিলোমিটার/কেজি মাইলেজ দিতে পারবে। এই এস-সিএনজি সিস্টেমটিতে থাকছে মাইক্রো সুইচ। যা নিশ্চিত করে যে ইঞ্জিনটি বন্ধ রয়েছে। এবারই প্রথম নয়। মারুতির এমন আরও ১০টি এস-সিএনজি মডেল রয়েছে বাজারে।

এস-সিএনজি গাড়িগুলোতে দেওয়া হয়েছে ডুয়াল-ইন্টারডিপেন্ডেন্ট ইলেকট্রনিক কন্ট্রোল ইউনিট, ইন্টেলিজেন্ট ফুয়েল ইঞ্জেকশন সিস্টেম, স্টেইনলেস স্টিল পাইপ ও জয়েন্ট এবং তার সঙ্গে সিএনজি সিস্টেমের জন্য ইন্টিগ্রেটেড ওয়্যারিং হারনেস। নতুন এস-প্রেসোর নতুন এস-সিএনজি মডেলের সাসপেনশন সেটআপ ক্যালিবারেট করা হয়েছে আপডেটেড পাওয়ারট্রেনের সঙ্গে, যা এনহ্যান্সড রাইড কোয়ালিটি, স্বস্তি এবং নিরাপত্তা নিশ্চিত করে।

মারুতি সিএনজি সিলিন্ডারের অতিরিক্ত ওজন সামলাতে ব্রেক এবং সাসপেনশন সেটআপকে পুনরায় ক্যালিব্রেট করে। এস-প্রেসোর নতুন এস-সিএনজি মডেলটি নিয়ে আসা হয়েছে এলএক্সআই এবং ভিএক্সআই দুই ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। এদের মধ্যে এস-প্রেসোর নতুন এস-সিএনজি এলএক্সআই-এর দাম ৫ লাখ ৯০ হাজার রুপি। অন্যদিকে এস-প্রেসোর নতুন এস-সিএনজি ভিএক্সআই ভ্যারিয়েন্টের দাম ৬ লাখ ১০ হাজার রুপি (এক্স-শোরুম)।

সূত্র: হিন্দুস্থান টাইমস


সম্পর্কিত বিষয়:

মারুতি সুজুকি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top