সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


তপু-জামাল চলে গেলে কে ধরবে ফুটবলের হাল?


প্রকাশিত:
৫ জুন ২০২১ ২১:০৯

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৬:১১

ছবি: সংগৃহীত

তপু-জামালদের গোলে আন্তর্জাতিক অঙ্গনে সাফল্য পায় বাংলাদেশ। কিন্তু তারা চলে গেলে কে ধরবে হাল? বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) উদ্যোগে এই মুহূর্তে নেই ছেলেদের কোনো বয়সভিত্তিক দীর্ঘমেয়াদি একাডেমি। যাতে আগামী দিনের ফুটবলার তৈরির পাইপলাইন সমৃদ্ধ হওয়া নিয়ে রয়েছে সংশয়। দুবার বাফুফে একাডেমি চালু হলেও তা বছর না ঘুরতেই বন্ধ হয়ে যায়।

কাতার ফুটবল বিশ্বকাপ বাছাইপর্বে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ ১-১ গোলে ড্র করে এক অসাধারণ লড়াকু পারফরম্যান্স দেখিয়েছেন। এই দিন লাল সবুজের জার্সিধারী তপু বর্মন ও জামাল ভূঁইয়ারা খেলেছেন সমানে সমান।

তাই তপু বর্মণের এমন গোলে ভর করে স্বপ্ন দেখতে ইচ্ছে করে। লাল-সবুজ বুকে জড়িয়ে বিশ্বকাপ মঞ্চে আমরাও হয়তো একদিন চিৎকার করব পতাকা হাতে নিয়ে। জেমি ডের অধীনে এই দলটা দীর্ঘ ৩ বছর একসঙ্গে কাজ করার সুফল পাচ্ছে। আফগানিস্তানকে কাতারে রুখে দেয়া সেটাই প্রমাণ করে। কিন্তু ক্রিকেটে যেমন মাশরাফী, সাকিবদের ছাড়া খর্ব শক্তির দল হয়ে যায় বাংলাদেশ। তেমনি ফুটবলে জামাল, তপু বর্মণ, জিকোরা চলে গেলে কে ধরবে হাল? মনে ঘুরে ফিরে প্রশ্ন তোলে।

২০১৫ সালে সিলেটে ও ২০১৯ এ ঢাকার বেরাইদে বাফুফে যুব দলের একাডেমি করার উদ্যোগ নেয়। কিন্তু বছর খানেক চলার পরই তা বন্ধ হয়ে যায়। হারিয়ে যায় প্রতিভাবান অনেক ফুটবলার। বাফুফে ভবনে মেয়েদের একটি দল নিয়মিত ক্যাম্প করলেও আদতে দেশে এই মুহূর্তে চালু নেই ছেলেদের বয়সভিত্তিক কোনো ক্যাম্প। প্রশ্ন ওঠে কেন বারবার বন্ধ হয় পাইপলাইন হিসেবে খ্যাত এ ক্যাম্প?

বাংলঅদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, অর্থের কোনো নির্দিষ্ট সহযোগিতার না থাকার কারণে অনেক ক্ষেত্রে অনেক প্রোজেক্ট নিয়মিত চালিয়ে নিতে পারি না।

করোনাকালেও প্রতিভা বাছাই হয়েছে সারা দেশজুড়ে। তাদের নিয়ে আবারো রাজধানীর কমলাপুর স্টেডিয়ামে ক্যাম্প করার উদ্যোগ নিয়েছে বাফুফে। এবার আর যেন ফুটবলাররা হারিয়ে না যায় সে জন্য বাফুফে প্রতিশ্রুতিবদ্ধ। শুধু তাই নয়, আরো ৫টি জেলায় বাফুফে সীমিত পরিসরে দীর্ঘমেয়াদি ক্যাম্প করার কথা ভাবছে।

তিনি আরো বলেন, ৫টি জেলাতে সেখানে মিনি একাডেমি করার জন্য উদ্যোগগুলো নেওয়া প্রয়োজন। সে বিষয় নিয়ে এরই মধ্যে আমরা বেশকিছু কাজ করেছি।

বাফুফের সঙ্গে যদি দেশের ক্লাবগুলোও একাডেমি গড়তে মনোযোগী হতো তাহলে অনেক খুদে প্রতিভাবান ফুটবলার অঙ্কুরে বিনষ্ট হতো না।


সম্পর্কিত বিষয়:

ফুটবল

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top