সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ


প্রকাশিত:
১১ ফেব্রুয়ারি ২০২১ ১৭:১৪

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৩:২১

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম টেস্টের ক্ষত সেরে ওঠার ম্যাচে টসে হেরে ফিল্ডিংয়ে নেমেছে বাংলাদেশ। সাগরপারে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিংয় নিয়েছিল টাইগাররা। কিন্তু ঢাকা টেস্টে সেই ধারাবাহিকতা আর থাকলো না। টস ভাগ্যটা ওয়েস্ট ইন্ডিজের কপালেই জুটেছে।

ক্যারিবিয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজ ০-৩ ব্যবধানে জিতলেও আজ বৃহস্পতিবার টেস্ট সিরিজ বাঁচানোর লক্ষ্যে মাঠে নামছে বাংলাদেশ। একদিকে ঝুঁকির মধ্যে থাকা সিরিজ, তার ওপর চোটে বিপর্যস্ত স্বাগতিকরা। তবুও আজ শের-ই-বাংলা স্টেডিয়ামে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে উড়তে থাকা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে দীপ্ত টাইগাররা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় শুরু হয়েছে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করছে বেসরকারি টিভি চ্যানেল টি-স্পোর্টস ও নাগরিক টিভি।

দলের জন্য মহাগুরুত্বপূর্ণ এ ম্যাচের দুই দিন আগে নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান। আর ম্যাচ শুরুর আগ মুহূর্তে বাংলাদেশের জন্য আরেকটি ধাক্কা হলো- ইনজুরির কারণে দল থেকে ছিটকে গেছেন ওপেনার সাদমান ইসলাম অনিক। চট্টগ্রামে প্রথম টেস্টের প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি হাঁকানো সাদমান বেশ ভালো ফর্মেই ছিলেন।

এদিকে, সাকিবের বদলি হিসেবে দলে নেয়া হয়েছে সৌম্য সরকারকে। তবে সাদমানের বদলি হিসেবে নেয়া হয়েছে মোহাম্মদ মিথুনকে। এছাড়া মোস্তাফিজুর রহমানকে বসিয়ে নেয়া হয়েছে আবু জায়েদ রাহীকে।

চট্টগ্রাম টেস্টে হারার পর ঢাকা টেস্টে জয় ছাড়া বিকল্প ভাবার সুযোগ নেই। ম্যাচ পূর্ববর্তী আলাপনে অধিনায়ক মোমিনুল হক তাই স্পষ্টত বলে দিলেন, ‘ম্যাচ জেতার জন্য সবাই উদগ্রীব।’

বাংলাদেশ দলের অধিনায়ক বলেন, ‘ সিরিজ বাঁচাতে হলে আমাদেরকে ঘুরে দাঁড়াতে হবে। আমাদের বোলিং, ব্যাটিং, ফিল্ডিং তিন বিভাগেই ভাল করতে হবে। আশা করছি দ্বিতীয় টেস্টে আমরা নিজেদের সেরাটাই ঢেলে দিতে পারব।’

সম্প্রতি তিন ম্যাচের ওয়ানডে এবং ২০১৮ সালে বাংলাদেশ সফরে দুই ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে স্পস্টতই ফেভারিট হিসেবে মাঠে নেমেছিল টাইগাররা। কিন্তু অভিষেক টেস্ট খেলতে নামা কাইল মায়ার্সের রেকর্ড ভাঙ্গা অপরাজিত ২১০ রানের ইনিংসটি বাংলাদেশ দলকে মাটিতে নামিয়ে আনে। স্বাগতিকরা এতটাই হতাশ যে, কি ঘটেছে প্রথমে সেটা বুঝতেই পারেনি।

তবে আশার কথা হচ্ছে- বাংলাদেশ দলের খেলোয়াড়রা সেটা কাটিয়ে উঠেছে এবং দ্বিতীয় টেস্ট জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। সাকিবকে মাঠে পাওয়া যাবেনা সেটা জানা সত্ত্বেও দ্বিতীয় ম্যাচ জয়ে আত্মবিশ্বাসী টাইগাররা। অধিনায়ক মোমিনুলসহ দলের প্রায়ই সকলেই স্বীকার করেছেন যে, চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিন সাকিবের অনুপস্থিতির কারণেই ক্যারিবিয় ব্যাটসম্যানরা এমন সাবলীল খেলতে পেরেছে।

এ পর্যন্ত ১২০টি টেস্টে মাত্র ১৪টি জিতেছে বাংলাদেশ। বিপরীতে হেরেছে ৯০ টেস্ট, যার মধ্যে ৪৩টি ইনিংস ব্যবধানে। বাকি ১৬টি করেছে ড্র। এ পরিসংখ্যান থেকেই বুঝা যায়- লংগার ভার্সনে বাংলাদেশ কতটা দুর্বল। তবে ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্সের মতে, নিজ মাঠে বাংলাদেশ দল এখনও শক্তিশালী। সিমন্স বলেছেন, প্রথম টেস্টে ফল যেটাই হোক না কেন, দ্বিতীয় ম্যাচে স্বাগতিকরা ঘুরে দাঁড়াবে।

প্রথম ম্যাচ জিততে পারলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম পয়েন্ট অর্জন করতে পারত বাংলাদেশ। তবে সেটা সম্ভব হয়নি। বাংলাদেশ দলের এখন লক্ষ্য হচ্ছে- দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা আনা এবং চ্যাম্পিয়নশিপে প্রথম পয়েন্ট অর্জন।

এ বিষয়ে মোমিনুল বলেন, ‘যেটা চলে গেছে সেটা নিয়ে চিন্তা ভাবনা না করাই ভালো। অতীতের পজিটিভ জিনিস নিয়ে সামনে এগোতে চাই। দলের সবাই পজিটিভ আছে। কালকের টেস্টে ইনশাআল্লাহ ভালো রেজাল্ট করব।’

একনজরে দুই দলের একাদশ

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, নাজমুল হোসাইন শান্ত, মোমিনুল হক সৌরভ (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটকীপার), মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম ও আবু জায়েদ চৌধুরী রাহী।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ : ক্রেইগ ব্রাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, শায়নে মোসেলে, এনক্রুমাহ বনার, কাইল মায়ার্স, জার্মেইন ব্ল্যাকউড, জশুয়া ডা সিলভা (উইকেটকীপার), রাহকিম কর্নওয়াল, আলজারি জোসিপ, জোমেল ওয়ারিক্যান ও শ্যানন গ্যাব্রিয়েল


সম্পর্কিত বিষয়:

বাংলাদেশ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top